ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে ১৮ শ্রমিকের মামলা।

প্রকাশিত: ১১:০২ পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০২৩

স্টাফ রিপোর্টার : শ্রমিকদেরকে মুনাফার টাকা না দিয়ে অর্থ পাচারের অভিযোগ এনে নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা করেছেন ১৮ শ্রমিক। মামলায় ড. ইউনূসের বিরুদ্ধে সমন জারি করেছেন আদালত।

সোমবার সকালে ১৮ শ্রমিক তাদের পাওনা মুনাফা আদায়ে ঢাকার শ্রম আদালতে এ মামলা করেন। বিচারক শুনানি শেষে সমন জারির আদেশ দেন। ১৬ অক্টোবরে মধ্যে এ সমনের জবাব দিতে বলা হয়েছে আদেশে।

উল্লেখ্য, ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের আরেকটি মামলায় বিচারধীন রয়েছে।

২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে এ মামলা করেন। মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করার অভিযোগ আনা হয়।

গত ৬ জুন শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। অভিযোগ গঠনের মাধ্যমে এই মামলায় ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরু হয়।

অভিযুক্ত অন্য তিনজন হলেন— গ্রামীণ টেলিকমের এমডি মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহান।

এরপর ২১ জুন শ্রম আইন লঙ্ঘনের মামলায় অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন ড. মুহাম্মদ ইউনূস। ওই আবেদনে অভিযোগ গঠনের আদেশ বাতিল চাওয়া হয়।

গত ২৩ জুলাই ওই মামলায় অভিযোগ গঠন কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

গত ১৭ আগস্ট নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের মামলায় অভিযোগ গঠন বাতিলে রুল খারিজের বিরুদ্ধে আপিল আবেদনের শুনানি শেষ হয়।

২০ আগস্ট অভিযোগ গঠন বাতিলে রুল খারিজের বিরুদ্ধে আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।