এশিয়া কাপে বাংলাদেশের সর্বোচ্চ রান; সর্বোচ্চ জুটির রেকর্ড

প্রকাশিত: ৮:৪২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২৩
ছবি : ক্রিকইনফো

ক্রীড়া প্রতিবেদক:

নাজমুল হোসেন শান্ত ও মেহেদী মিরাজের ব্যাটিং দেখেই রেকর্ড ঘাঁটাঘাঁটি শুরু করতে হয়েছিল। এত চমৎকার ব্যাটিংয়ে রেকর্ড হবে না, তা কি হয়? এশিয়া কাপে বাংলাদেশের হয়ে যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি উপহার দিয়েছেন এই দুজন। পাশাপাশি তাদের জোড়া সেঞ্চুরির সৌজন্যেই এশিয়া কাপে আজ নিজেদের সর্বোচ্চ স্কোর গড়েছে বাংলাদেশ।এত দিন ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপে সর্বোচ্চ জুটির মালিক ছিলেন ইমরুল কায়েস ও জুনায়েদ সিদ্দিকী।

২০১০ সালে ডাম্বুলায় পাকিস্তানের বিপক্ষে তারা ১৬০ রানের জুটি গড়েছিলেন। আজ তৃতীয় উইকেটে ১৯০ বলে ১৯৪* রানের জুটি গড়ে নতুন রেকর্ড গড়েছেন মিরাজ-শান্ত। সেঞ্চুরির কিছু পর মিরাজ রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়ায় এই জুটি অবিচ্ছিন্নই রয়েছে।আফগানিস্তানের বিপক্ষে আজকের ম্যাচে এশিয়া কাপে নিজেদের সর্বোচ্চ দলীয় স্কোরও গড়েছে বাংলাদেশ।

লাহোরে বাংলাদেশ তুলেছে ৫ উইকেটে ৩৩৪ রান। এশিয়া কাপে বাংলাদেশের আগের সর্বোচ্চ ছিল ৩ উইকেটে ৩২৬ রান। ২০১৪ সালে মিরপুরে পাকিস্তানের বিপক্ষে এনামুল হক বিজয়ের সেঞ্চুরিতে (১০০) এই স্কোর গড়েও ৩ উইকেটে হেরেছিল বাংলাদেশ।

উল্লেখ্য, পঞ্চমবারের মতো একই ইনিংসে সেঞ্চুরি পেলেন বাংলাদেশের দুজন ব্যাটার।

নাজমুল হোসেন শান্ত ১০৫ বলে ৯ চার ও ২ ছক্কায় ১০৪ রান করেন। আর ‘মেকশিফট ওপেনার’ মেহেদী মিরাজ খেলেন ১১৯ বলে ৭ চার ৩ ছক্কায় ১১২* রানের ইনিংস। এই তারকা অলরাউন্ডার মাঠ ছেড়েছেন রিটায়ার্ড হার্ট হয়ে। এর আগে নাঈম শেখ ও মিরাজ মিলে ৬০ রানের ওপেনিং জুটি উপহার দেন। শেষদিকে অধিনায়ক সাকিব খেলেন ১৮ বলে ৩২ রানের অপরাজিত ইনিংস।

এ ছাড়া মুশফিক করেন ১৫ বলে ২৫ রান।