রেকর্ড গড়ে জিততে হবে আফগানিস্তানকে

প্রকাশিত: ৮:৫০ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২৩
দুই সেঞ্চুরিয়ান মেহেদী মিরাজ ও নাজমুল হোসেন শান্ত। ছবি : ক্রিকইনফো

নিজস্ব প্রতিনিধি

এশিয়া কাপে মরণ-বাঁচন লড়াইয়ে আফগানিস্তানকে ৩৩৫ রানের বিশাল টার্গেট দিয়েছে বাংলাদেশ। সুপার ফোরে যেতে হলে টাইগারদের এই ম্যাচে বড় ব্যবধানে জিততে হবে। যার প্রাথমিক কাজটা সেরে ফেলেছেন মেহেদী মিরাজ ও নাজমুল হোসেন শান্ত। দুজনের জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশ রান পাহাড় গড়েছে।

ওয়ানডেতে এত রান তাড়া করে জয়ের রেকর্ড নেই আফগানিস্তানের। রশিদ খানদের ২৭৯ রানের মধ্যে আটকাতে পারলেই সুপার ফোর নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের।আরও পরিষ্কার করে বলতে গেলে, কখনোই ৩০০ বা এর বেশি রানের স্কোর তাড়া করে ওয়ানডে জেতেনি আফগানিস্তান। তাদের সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড আরব আমিরাতের বিপক্ষে।সেবার তারা ২৭৪ রান তাড়া করে জিতেছিল। এ ছাড়া দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ২৮৮ রান করতে পেরেছে আফগানরা। ওয়েস্ট ইন্ডিজের ৩১২ রান তাড়া করে আফগানরা ২৮৮ রানে আটকে গিয়েছিল। এর আগে ছয়বার ৩০০ বা এর বেশি রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করেছে আফগানিস্তান।

উল্লেখ্য, পঞ্চমবারের মতো একই ইনিংসে সেঞ্চুরি পেলেন বাংলাদেশের দুজন ব্যাটার। নাজমুল হোসেন শান্ত ১০৫ বলে ৯ চার ও ২ ছক্কায় ১০৪ রান করেন। আর ‘মেকশিফট ওপেনার’ মেহেদী মিরাজ খেলেন ১১৯ বলে ৭ চার ৩ ছক্কায় ১১২* রানের ইনিংস। এই তারকা অলরাউন্ডার মাঠ ছেড়েছেন রিটায়ার্ড হার্ট হয়ে। এর আগে নাঈম শেখ এবং মিরাজ মিলে ৬০ রানের ওপেনিং জুটি উপহার দেন।

শেষদিকে অধিনায়ক সাকিব খেলেন ১৮ বলে ৩২ রানের অপরাজিত ইনিংস। এ ছাড়া মুশফিক করেন ১৫ বলে ২৫ রান।