শ্রীলঙ্কার বিশাল স্কোর; রেকর্ড গড়ে জিততে হবে আফগানদের

প্রকাশিত: ৮:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

এশিয়া কাপের সুপার ফোরে যেতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই। শ্রীলঙ্কার জন্য স্রেফ জিতলেই হবে, আর আফগানিস্তানকে জিততে হবে বড় ব্যবধানে। আফগানদের এ কাজটাই কঠিন করে দিলেন শ্রীলঙ্কার ব্যাটাররা। কুসল মেন্ডিসের সেঞ্চুরি মিসের আক্ষেপের ম্যাচে ৫০ ওভারে তারা তুলেছে ২৯১ রান।

ওয়ানডেতে এত রান তাড়া করে জয়ের রেকর্ড নেই আফগানদের।

যুদ্ধবিধ্বস্ত দেশটির বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড আরব আমিরাতের বিপক্ষে। সেবার তারা ২৭৪ রান তাড়া করে জিতেছিল। এ ছাড়া দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ২৮৮ রান করতে পেরেছে আফগানরা।

ওয়েস্ট ইন্ডিজের ৩১২ রান তাড়া করে আফগানরা ২৮৮ রানে আটকে গিয়েছিল। এর আগে ছয়বার ৩০০ বা এর বেশি রানের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করেছে আফগানিস্তান।লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে ভালো শুরু করে শ্রীলঙ্কা। ৬৩ রানের ওপেনিং জুটি গড়েন পাথুম নিশাঙ্কা ও দিমুথ করুণারত্নে।

দুজনের মাঝে করুণারত্নে ৩৫ বলে ৩২ এবং নিশাঙ্কা ৪০ বলে ৬ চারে ৪১ রান করেন। তিনে নেমে সেঞ্চুরির খুব কাছে চলে গিয়েছিলেন কুসল মেন্ডিস। ৫৩ বলে ফিফটি পূরণের পর তিনি বিধ্বংসী হয়ে ওঠেন। তার ৮৪ বলে ৬ চার ৩ ছক্কায় ৯২ রানের ইনিংসটি থামে রান আউটে! চারিথ আসালাঙ্কার সঙ্গে চতুর্থ উইকেটে তার জুটি ছিল ৯৯ বলে ১০২ রানের।৪৩ বলে ৩৬ রান করেন আসালাঙ্কা।

২২১ রানে ৫ উইকেট হারানো শ্রীলঙ্কা পরের উইকেটগুলো দ্রুত হারায়। শেষদিকে ডুনিথ ওয়েললাগের ৩৯ বলে ৩ চার ১ ছক্কায় ৩৩* এবং মহিশ থিকশানা ২৪ বলে ২ চার ১ ছক্কায় ২৮ রানের ইনিংস খেলেন। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৯১ রান তোলে শ্রীলঙ্কা। অষ্টম উইকেট জুটিতে আসে ৬৩ বলে ৬৪ রান। ৬০ রানে ৪ উইকেট নেন গুলবাদিন নাইব। এ ছাড়া রশিদ খান নিয়েছেন ২ উইকেট, মুজিব উর রহমান নিয়েছেন ১টি।