এশিয়া কাপে বৃষ্টি; ফাঁকা গ্যালারির জন্য জয় শাহকে দুষলেন নাজাম

প্রকাশিত: ৮:৩৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২৩
সাবেক পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি (বামে) এবং বিসিসিআই সচিব জয় শাহ। ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিনিধি:

পাকিস্তান এবং শ্রীলঙ্কায় চলছে এশিয়া কাপের আসর। ভ্রমণ ক্লান্তির সঙ্গে যোগ হয়েছে আবহাওয়া নিয়ে দুশ্চিন্তা। ক্রিকেটের সবচেয়ে আকর্ষণীয় লড়াই ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে। গতকাল ভারত-নেপাল ম্যাচেও হানা দিয়েছে বৃষ্টি।

সামনে এই বৃষ্টির শংকা আরও বাড়বে। তাছাড়া গ্যালারিতে নেই দর্শক। এমন পরিস্থিতির জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহকে দায়ী করছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সাবেক প্রধান নাজাম শেঠী।এবারের এশিয়া কাপের আয়োজক ছিল পাকিস্তান।

কিন্তু ভারতীয় বোর্ড আপত্তি জানায় যে, তারা পাকিস্তানের মাটিতে খেলবে না। অনেক কথা চালাচালি আর নাটকীয়তার পর হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজনের সিদ্ধান্ত হয়। এতে আয়োজক পাকিস্তানে মাত্র ৪টি ম্যাচ এবং বাকি ৯টি ম্যাচ হচ্ছে শ্রীলঙ্কা। ভারত তাদের সবগুলো ম্যাচই শ্রীলঙ্কায় খেলবে।

ফাইনালও অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কায়। কিন্তু যে দেশে প্রবল বৃষ্টিপাত হচ্ছে, সেখানে খেলা হবে কীভাবে? ইতোমধ্যে ভেন্যু পরিবর্তনের দাবিও উঠেছে।

এমতাবস্থায় নাজাম শেঠি সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘পাকিস্তানে সব ম্যাচ আয়োজন করার জন্য আমি তিনবার অনুরোধ করেছিলাম। কারণ, পাকিস্তানে আবারও আন্তর্জাতিক ক্রিকেট ফিরেছে। তাই এখানেই সব ম্যাচ আয়োজন করার কথা বলেছিলাম।

এটা যখন মানা হয়নি, তখন বলেছিলাম ৫টি ম্যাচ পাকিস্তানে আর বাকিগুলো সংযুক্ত আরব আমিরাতে হোক। কিন্তু সেটাও বাতিল করে দেওয়া হয়। আমাদের হুমকি দেওয়া হয় যে, আমরা যদি ওদের সিদ্ধান্ত মেনে না নেই, তাহলে পুরো এশিয়া কাপটাই শ্রীলঙ্কাকে আয়োজনের দায়িত্ব দেওয়া হবে!’

ভারতের শক্ত অবস্থানের কারণে এশিয়া কাপ নিয়ে জটিলতা চরমে উঠেছিল। অন্যদিকে পাকিস্তানও বিশ্বকাপ খেলতে পাকিস্তান না যাওয়ার হুমকি দিয়েছিল। এর আগে এশিয়া কাপ থেকে নাম প্রত্যাহারের হুমকিও দিয়েছিল পিসিবি। নাজাম লিখেছেন, ‘আমরা বলেছিলাম যে, এশিয়া কাপ খেলব না। তখন চারটি ম্যাচ পাকিস্তানে এবং বাকি শ্রীলঙ্কায় আয়োজন করার কথা বলা হয়। আমরা বার বার বলি যে, শ্রীলঙ্কায় বৃষ্টির আশঙ্কা আছে। ম্যাচের ফলাফলের উপর এর প্রভাব পড়বে। মাঠে বেশি দর্শকও হবে না। শ্রীলঙ্কার আর্থিক অবস্থা ভালো নয়, আমিরাতে আয়োজন করলে মাঠে দর্শক বেশি হতো।’

জয় শাহকে দায়ী করে নাজাম লিখেছেন, ‘জয় শাহ আমিরাতে এশিয়া কাপ আয়োজনে রাজি হননি। অথচ, সেখানেই এর আগে দুটি আইপিএল এবং এশিয়া কাপ আয়োজন করা হয়েছিল এবং সেটা বছরের এই সময়ে। সে কারণেই আমিরাতে এশিয়া কাপ আয়োজনের কথা বলা হয়েছিল। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড সেটা মানতে চায়নি। কেন শ্রীলঙ্কাকে বেছে নেওয়া হলো, তার জবাব একমাত্র জয় শাহই দিতে পারবেন। শ্রীলঙ্কায় যে ভেন্যুগুলোতে এশিয়া কাপ আয়োজন করা হয়েছে, সেখানেও গণ্ডগোল ছিল।’