এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচের জন্য আলাদা নিয়ম!

প্রকাশিত: ৮:৪৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২৩
এশিয়া কাপের গ্রুপ পর্বে বৃষ্টিতে পরিত্যক্ত হওয়া ম্যাচের আগের দিন বিরাট কোহলির সঙ্গে শাহিন আফ্রিদি এবং শাদাব খানের খোশগল্প। ছবি : ক্রিকইনফো

নিজস্ব প্রতিনিধি

সব ম্যাচের জন্য এক নিয়ম, আর ভারত-পাকিস্তানের জন্য আলাদা! শুনতে আশ্চর্য লাগলেও এশিয়া কাপে এমনটাই ঘটতে যাচ্ছে। সুপার ফোরের লড়াইয়ে আগামী রবিবার কলম্বোতে মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। গ্রুপ পর্বে বৃষ্টির কারণে বহুল কাঙ্ক্ষিত এই ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল। বঞ্চিত হয়েছিলেন দর্শকরা।

এবার যাতে এমন কিছু না ঘটে, সেজন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। 

আশ্চর্য হলেও সত্য যে, সুপার ফোর পর্বের এই একটা ম্যাচের জন্যই রিজার্ভ ডে রাখা হয়েছে! রবিবার যদি বৃষ্টির কারণে খেলা না হয়, তাহলে পরদিন সোমবার এই ম্যাচটি পুনরায় অনুষ্ঠিত হবে। সোমবার এশিয়া কাপে অন্য কোনো ম্যাচ নেই। রিজার্ভ দিন থাকলেও ঘোষিত দিনেই খেলা শেষ করার চেষ্টা করা হবে।

যদি কোনও কারণে পরের দিন খেলা হয়, তাহলে প্রথম দিন যত দূর পর্যন্ত খেলা হয়েছে, সেখান থেকেই শুরু হবে। ২০১৯ সালে বিশ্বকাপের সেমিফাইনালে ভারত-নিউজিল্যান্ড ম্যাচটাও এভাবেই অনুষ্ঠিত হয়েছিল। 

আবহাওয়া বার্তা অনুযায়ী, শ্রীলঙ্কায় আগামী এক সপ্তাহ বৃষ্টির সম্ভাবনা আছে। এক সময় জানা গিয়েছিল, কলম্বো থেকে ম্যাচগুলো সরিয়ে দেওয়া হবে।

কিন্তু দ্রুতই সিদ্ধান্ত বদলে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) জানায়, ম্যাচগুলো কলম্বোতেই হবে। লাহোরে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার সুপার ফোরের প্রথম ম্যাচের পর এশিয়া কাপে দুইদিনের বিরতি চলছে। আগামীকাল শনিবার কলম্বোতে স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটিতে বৃষ্টির সম্ভাবনা আছে।