বিশ্বকাপে পাকিস্তান ম্যাচ নিয়ে ফের জটিলতা; সূচি পরিবর্তনের দাবি!

প্রকাশিত: ৬:৫৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২৩
ছবি : ক্রিকইনফো

নিজস্ব প্রতিনিধি

বারবার সূচি বদলে ওয়ানডে বিশ্বকাপ নিয়ে হাস্যকর বানিয়ে ফেলছে ভারত। এর আগে নবরাত্রি ও কালীপূজার কারণে দুই দফায় সূচি পরিবর্তন হয়েছে। সব মিলিয়ে ৯টি ম্যাচের সূচি পরিবর্তন করা হয়েছে। বিশ্বকাপের শুরুর এক মাসেরও কম সময় বাকি থাকতে ফের সূচি পরিবর্তনের দাবি তুলেছে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন (এইচসিএ)! সূচি পরিবর্তন না করলে তারা নিরাপত্তা শংকার কথাও জানিয়েছে।

 

বিশ্বকাপের চুড়ান্ত সূচি ঘোষণার পর মূল পর্বের একটা ম্যাচের তারিখ পরিবর্তন করতে বলেছিল এইচসিএ। কিন্তু গত ৯ আগস্ট বিসিসিআই জানিয়ে দেয়, বিশ্বকাপের সূচি আর পরিবর্তন করা যাবে না। তবু এইচসিএ নিজেদের অবস্থানেই অটুট। এখন তারা শুধু মূল পর্বের ম্যাচ নয়, প্রস্তুতি ম্যাচের সূচি পরিবর্তনেরও দাবি তুলেছে! হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে ২৯ সেপ্টেম্বর নিউজিল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার কথা পাকিস্তানের।

এই ম্যাচ ঘিরেই এবার আপত্তি তুলেছে এইচসিএ। 

হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশনের বক্তব্য হলো, ২৬ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নিরাপত্তা সংস্থাগুলো ঈদে মিলাদুন্নবীর অনুষ্ঠানে নিরাপত্তার দায়িত্বে থাকবে। পরদিন ২৮ সেপ্টেম্বর সনাতন ধর্মাবলম্বীদের গণেশ প্রতিমা বিসর্জন অনুষ্ঠান। টানা দুই দিন ধর্মীয় অনুষ্ঠানে দায়িত্ব পালনের পরদিনই পাকিস্তানের ম্যাচে নিচ্ছিদ্র নিরাপত্তা দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে হায়দরাবাদ পুলিশ।

যে কারণে তারা প্রস্তুতি ম্যাচটির সূচির পরিবর্তন চায়। 

তবে শুধু প্রস্তুতি ম্যাচ নয়, বিশ্বকাপের মূল পর্বেও পাকিস্তানের ম্যাচে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করতে নিজেদের অক্ষমতার কথা জানিয়েছে হায়দরাবাদ পুলিশ। রাজীব গান্ধী স্টেডিয়ামে আগামী ৯ অক্টোবর নিউজিল্যান্ড-নেদারল্যান্ডস ম্যাচ আছে। পরদিন ১০ অক্টোবর একই মাঠে শ্রীলঙ্কার মুখোমুখি হবে পাকিস্তান। পুলিশের বক্তব্য হলো, ৯ অক্টোবরের ম্যাচের দায়িত্ব শেষ করতে গভীর রাত হয়ে যাবে।

নিরাপত্তাকর্মীরা বিশ্রামের সুযোগ পাবেন না। তাই পরদিন ফের গভীর রাত পর্যন্ত আরেকটি ম্যাচে নিরাপত্তা দেওয়া কঠিন। 

এই শেষ মুহূর্তে এসে টুর্নামেন্টের সূচি পরিবর্তন করলে অনেক ঝামেলায় পড়তে হবে বিসিসিআইকে। প্রথম কথা হলো, আইসিসি কিংবা অংশগ্রহণকারী দলগুলোকে রাজি করানো। দ্বিতীয়ত, যেসব অগ্রিম টিকিট বিক্রি হয়ে গেছে, সেগুলো নিয়ে মহা ঝামেলায় পড়তে হবে। তাই এইচসিএর এই দাবি বিসিসিআই মানবে না বলেই মনে করা হচ্ছে!