জয়েও রেকর্ড অস্ট্রেলিয়ার

প্রকাশিত: ৯:০৬ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২৩
অস্ট্রেলিয়ার উল্লাস। ছবি: ক্রিকইনফো

নিজস্ব প্রতিনিধি

অস্ট্রেলিয়ার ইনিংসের পরই মূলত দিল্লির ম্যাচের ভাগ্য লেখা হয়ে যায়। ৩৯৯ রান তাড়া করে জেতার জন্য অকল্পনীয় কিছু করে দেখাতে হতো নেদারল্যান্ডস ব্যাটারদের। অমন অবিস্মরণীয় কিছু করে দেখাতেও পারেননি স্কট এডওয়ার্ডস, বিক্রমজিত সিং, কলিন অ্যাকারমানরা। গ্লেন ম্যাক্সওয়েল এবং ডেভিড ওয়ার্নারের তান্ডবে অস্ট্রেলিয়ার গড়া ৩৯৯ রানের পাহাড় ডিঙাতে নেমে ২১ ওভারে ৯০ রানে থেমেছে নেদারল্যান্ডস।

 

৩০৯ রানের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে প্যাট কামিন্সের দল। বিশ্বকাপে রানের ব্যবধানে এটাই সবচেয়ে বড় জয়। ডাচদের বিশাল ব্যবধানে হারিয়ে সেমিফাইনালের জটিল অঙ্ক মেলনোর লড়াইয়ে রানরেটও বেশ খানিকটা বাড়িয়ে নিল পাঁচবারের চ্যাম্পিয়নরা। প্রথম দুই ম্যাচ হারের পর এ নিয়ে টানা তৃতীয় ম্যাচ জিতল অস্ট্রেলিয়া।

 বিশ্বকাপ সেঞ্চুরির লড়াইয়ে এ আসরেই শচীন টেন্ডুলকারকে ছাড়িয়েছেন রোহিত শর্মা। তাঁর পিছু নিয়েছেন এখন ডেভিড ওয়ার্নার। আজ নেদারল্যান্ডসের বিপক্ষে এ আসরেই নিজের টানা দ্বিতীয় এবং সব মিলিয়ে ষষ্ঠ বিশ্বকাপ সেঞ্চুরি পেয়েছেন অস্ট্রেলীয় ওপেনার। যা তাঁকে টেন্ডুলকারের পাশে বসিয়েছে।
 

ভারতীয় ব্যাটিং কিংবদন্তিরও বিশ্বকাপ সেঞ্চুরি ছয়টি। রোহিতেরও তাই ছিল এই বিশ্বকাপের আগে। আফগানিস্তানের বিপক্ষেই তিনি টেন্ডুলকারকে ছাড়িয়েছেন নিজের সপ্তম সেঞ্চুরিতে। টানা দ্বিতীয় সেঞ্চুরিতে টেন্ডুলকারকে ছুঁয়ে এবার ওয়ার্নার নিয়েছেন তাঁর পিছু। পাকিস্তানের বিপক্ষে গত ম্যাচে ১৬৩ রানের ইনিংস খেলা ওয়ার্নার এদিন ডাচদের বিপক্ষে ৯১ বলে শতক পূর্ণ করেন।

শেষ পর্যন্ত ৯৩ বলে ১০৪ রানের ইনিংস খেলে তিনি ফিরেছেন। 

স্টিভেন স্মিথের সঙ্গে ১৩২ এবং মার্কাস লাবুশানের সঙ্গে তাঁর ৮৪ রানের দুটি বড় জুটি হয়। স্মিথ ৭১ এবং লাবুশানে ৬২ রান করে ফিরেছেন। এরপর গ্লেন ম্যাক্সওয়েলের বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির নতুন রেকর্ডেই ৩৯৯ রানে বড় সংগ্র পায় অস্ট্রেলিয়া।

এদিন নেদারল্যান্ডস বোলারদের উপর রীতিমতো তাণ্ডবই চালিয়েছেন ম্যাক্সওয়েল। নেদারল্যান্ডস বোলারদের পিটিয়ে তকতা বানিয়ে মাত্র ৪০ বলে ছুঁয়েছেন তিন অংকের জাদুকরী স্কোর। তাতে ম্যাক্সওয়েল ভেঙেছেন ১৮ দিন আগে এই বিশ্বকাপেই এইডেন মারক্রামের আগের দ্রুততস সেঞ্চুরির রেকর্ড। শ্রীলঙ্কার বিপক্ষে দিল্লির এই মাঠেই সেদিন ৪৯ বলে সেঞ্চুরি পূরণ করেছিলেন দক্ষিণ আফ্রিকার মারক্রাম। তাঁর চেয়ে ৯ বল কম খেলে বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির নতুন কীর্তি গড়লেন অস্ট্রেলিয়ার ম্যাক্সওয়েল।