ভারতের কাছে উড়ে গেল দক্ষিণ আফ্রিকা

প্রকাশিত: ১১:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ৫, ২০২৩
রবীন্দ্র জাদেজার বোলিং জাদুতে উড়ে গেছে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপ। সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিনিধি

এই ম্যাচের আগে দুই দলই সেমিফাইনাল নিশ্চিত করেছে। তবু ম্যাচটা উত্তেজনা ছড়াচ্ছিল, এখন পর্যন্ত এবারের বিশ্বকাপের সেরা দুই দলের লড়াইয়ের কারণে। যদিও কলকাতা ইডেন গার্ডেনসে ভারতের দাপটে একপেশে একটা ম্যাচের সাক্ষী হয়েছে দর্শকরা।

ভারতের ৩২৬ রানের জবাবে মাত্র ৮৩ রানে অল আউট হয়ে গেছে দক্ষিণ আফ্রিকা।

ভারত ম্যাচ জিতেছে ২৪৩ রানের বড় ব্যবধানে। বিশ্বকাপ যত এগিয়েছে, ভারতের বোলিং লাইনআপ ততই ধারালো হয়েছে। তবে আজ দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী ব্যাটিং লাইনআপের সামনে ভারতের বোলিং লাইনআপের একটা পরীক্ষা ভাবা হচ্ছিল। যদিও সব বিশ্লেষণ উড়িয়ে দিয়ে আরেকবার নিজেদের সেরা প্রমাণ করেছেন মোহাম্মদ সামি-রবীন্দ্র জাদেজারা।
 

আজ ভারতের সবচেয়ে সফল বোলার জাদেজা। ৯ ওভারে ৩৩ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন এই বাঁহাতি স্পিনার। দুটি করে উইকেট নিয়েছেন সামি ও কুলদীপ যাদব। দক্ষিণ আফ্রিকার একজন ব্যাটারও ভারতের বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেননি।

 

শুরুটা আগুনে ফর্মে থাকা কুইন্টন ডি কককে দিয়ে। তাঁকে ফেরান মোহাম্মদ সিরাজ। দক্ষিণ আফ্রিকান ব্যাটারদের যাওয়া-আসার মিছিল শুরু হয় এরপর। দুই অঙ্কের দেখা পেয়েছেন টেম্বা বাভুমা (১১), রাসি ফন ডার ডুসেন (১৩), ডেভিড মিলার (১১) ও মার্কো ইয়ানসেন (১৪)।

ভারতের জয়ের ভিত গড়ে দেন মূলত ব্যাটাররা।

৩৫তম জন্মদিনে ওয়ানডেতে স্বদেশি কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড ছুঁয়েছেন বিরাট কোহলি। তিনে নেমে ১২১ বলে ১০১ রানে অপরাজিত থাকেন কোহলি। দ্বিতীয় সর্বোচ্চ ৭৭ রান করেন শ্রেয়াস আইয়ার। এ ছাড়া রোহিত শর্মা ৪০, শুবমান গিল ২৩, সূর্যকুমার যাদব ২২ ও জাদেজা অপরাজিত ২৯ রানের ইনিংস খেলেন। ম্যাচসেরা হয়েছেন বিরাট কোহলি।