ম্যাথুজের করা ‘টাইম আউট’ আবেদনের ব্যাখ্যা দিলেন সাকিব

প্রকাশিত: ১১:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ৬, ২০২৩
সাকিব আল হাসান

নিজস্ব প্রতিনিধি

সাকিব আল হাসান কি ঠিক করেছেন নাকি ভুল? টাইম আউট আইনসিদ্ধ হলেও শ্রীলঙ্কার ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথুজের আউটটি নিয়ে দুই রকম আলোচনা হচ্ছে। লঙ্কানদের বিপক্ষে ম্যাচ জয়ের পর সাকিব জানিয়েছেন, ভুল নাকি সঠিক, এতকিছু ভেবে সময় নষ্ট করতে চাননি, যুদ্ধের ময়দানে জিততে যা করা প্রয়োজন সেটিই করেছেন তিনি।

প্রেজেন্টেশন পর্বে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘আমাদের একজন ফিল্ডার এসে বলেছে যে এই মুহূর্তে আবেদন করলে সে আউট হবে। তখন আমি আবেদন করি।

আম্পায়ার আমাকে জিজ্ঞেস করেছে আমি সত্যিই আবেদন করছি কী না? আমি আবেদন ফিরিয়ে নেব কী না। আমি বলেছি, না, যদি নিয়মে থাকে, যদি আউট হয়, তাহলে আমি আবেদন করছি। ঠিক এটাই হয়েছে।’ 

এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, একজন ব্যাটার আউট হয়ে যাওয়া বা অবসরের পর নতুন যে ব্যাটার আসবেন, তাকে অথবা অন্য ব্যাটারকে তিন মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে।

অন্যথায় যে ব্যাটার নামছেন, তাঁকে আউট হতে হবে। তবে এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, সময়টা দুই মিনিট নির্ধারণ করা হয়েছে। ম্যাথুজ নিয়ম অতিক্রম করে গেছেন। 

সাকিব বলেছেন, ‘আইনে আছে।

আমি জানি না এটা ঠিক নাকি বেঠিক। মনে হচ্ছিল আমি যুদ্ধে আছি। আমার একটা সিদ্ধান্ত নিতেই হতো। আমার দলের জয় নিশ্চিত করতে হতো। সে জন্য যা দরকার তা করবো।
ঠিক নাকি বেঠিক, এ নিয়ে বিতর্ক হবে। যদি আইনে থাকে, তাহলে আমার এই সুযোগগুলো নিতে আপত্তি নেই।’ 

এই আউটের পর মাঠে দুই দলের ক্রিকেটারদের মধ্যে একাধিকবার বাক্যবিনিময় হয়েছে। সেসব সামলে জয় তুলে নিয়ে সাকিব বলন, ‘হ্যাঁ, এটা সাহায্য করেছে। লড়াই করার তাড়না বাড়িয়ে দিয়েছে। আমি ৩৬, লড়াইটা সাধারণত সবসময় আসে না। আজ এটা একদিক থেকে সাহায্য করেছে। আমি অবিশ্বাস করব না।’