বেদনা ভুলে সামনের ম্যাচে চোখ আফগানদের

প্রকাশিত: ১১:৫২ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

গতকাল রাতে ম্যাক্সওয়েল বীরত্বগাথায় অনেকটাই আড়ালে চলে গেছে আফগানদের বেদনার কাব্য। পাকিস্তান, ইংল্যান্ড, শ্রীলঙ্কাকে হারিয়ে আসা দলটি এদিন ওয়ানডের সবচেয়ে বেশিবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকেও প্রায় মুঠোয় পুরে ফেলেছিল। ৯১ রানেই তুলে নিয়েছিল ৭ উইকেট। সেখান থেকে হারের ব্যথা সহজে কি ভোলা যায়!

কিন্তু ভুলতে হচ্ছে তাদের।

৮ পয়েন্ট নিয়ে এখনো যে সেমির সম্ভাবনা জাগিয়ে রেখেছে তারা। শুক্রবার আহমেদাবাদে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের শেষ ম্যাচ। এ ম্যাচ জিতে এবং ভাগ্যের সহায়তা নিয়ে এখনো তারা নাম লেখাতে পারে শেষ চারে। জোনাথন ট্রট আশাবাদী, ‘নিউজিল্যান্ডের কাছে হারের পর ঘুরে দাঁড়িয়ে আমরা পাকিস্তানকে হারিয়েছি।
তার আগে ভারতের বিপক্ষে হার ভুলে জিতেছি ইংল্যান্ডের বিপক্ষে। তাই এখনো হারের ব্যথা নিয়ে বসে থাকার কোনো কারণ হয় না। তবে মানছি এই হারটা হজম করা সত্যি কঠিন। এখনই আমাদের ১০ পয়েন্ট থাকতে পারত, দক্ষিণ আফ্রিকা ম্যাচের পর নয়।
আফগানদের বড় আক্ষেপ ডাবল সেঞ্চুরি হাঁকানো গ্লেন ম্যাক্সওয়েলকে ৩৩ রানেই আউট করতে পারত তারা। কিন্তু মুজিব-উর রহমান ক্যাচটা হাতে রাখতে পারেননি। ট্রট বলেছেন তারই মাসুল গুনতে হয়েছে কড়ায় গণ্ডায়, ‘ম্যাক্সওয়েলের মতো কাউকে এমন সুযোগ দিলে সে সেটার সদ্ব্যবহার করবেই। অস্ট্রেলিয়ার মতো দল সুযোগ দেয় না সহজে, দিলে সেটা লুফে নিতে হয়।’ তবে ম্যাক্সওয়েলের কৃতিত্বকেও খাটো করেননি তিনি, ‘অবশ্যই পুরো কৃতিত্বটা ওর।

যেভাবে সে ডাবল সেঞ্চুরি করল, তা অবিশ্বাস্য। এই ম্যাচে জয়টা তারও পাওনা।’ সেই পাওনা চুকিয়ে দিয়েই এখন দক্ষিণ আফ্রিকার চ্যালেঞ্জ নিতে যাচ্ছে আফগানরা। 

নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান তিন দলই শেষ ম্যাচে জিতলে হিসাব হবে রান রেটের। তাতে অবশ্য পিছিয়ে আছে আফগানরা। এএফপি