স্টোকসের সেঞ্চুরিতে ইংল্যান্ডের বড় সংগ্রহ

প্রকাশিত: ১১:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০২৩
সেঞ্চুরির পর বেন স্টোকস। ছবি : এএফপি

নিজস্ব প্রতিনিধি

জশ বাটলারই ইংল্যান্ড দলের বর্তমান অবস্থা বুঝতে যথেষ্ট। ক্যারিয়ারজুড়ে দাপটের সঙ্গে ব্যাট করেছেন। বোলারদের পরীক্ষা নিয়েছেন প্রতিনিয়ত। অথচ সেই বাটলারই কিনা এই বিশ্বকাপে নিজের সঙ্গে যুদ্ধ করছেন।

ব্যাট একদমই কথা বলছে না। প্রতি ম্যাচে হতাশা বাড়াচ্ছেন। 

আজ নেদারল্যান্ডসের বিপক্ষেও একই অবস্থা। দ্বিতীয় উইকেটে ডেভিড মালান আর জো রুটের দারুণ এক জুটির পর পথ হারাচ্ছিল ইংল্যান্ডের ইনিংস।

বাটলারের কাছে ওই মুহূর্তে দল ভালো একটা ইনিংস চাচ্ছিল। কিসের কি! ব্যাটিংটাই যেন ভুলে গেছেন ইংলিশ অধিনায়ক। ৫ রান করে আউট হয়ে শুধু হতাশাই বাড়িয়েছেন। 

তবে ইংলিশদের আরেকটি হতাশার ব্যাটিং প্রদর্শনী থেকে বাঁচিয়েছেন বেন স্টোকস।

অনবদ্য ব্যাটিংয়ে শুধু সেঞ্চুরিই করেননি, দলকে বড় সংগ্রহও এনে দিয়েছেন। ৯ উইকেট হারিয়ে ৩৩৯ রান করেছে ইংল্যান্ড। স্টোকস ব্যাটিংয়ে নামেন ২১তম ওভারে। ১০৮ রান করে যখন ফিরছেন, তখন বাকি আর ইনিংসের দুই বল। ৮৪ বলে সমান ৬ চার ও ৬ ছক্কায় নেদারল্যান্ডস বোলারদের ওপর ভালোই তাণ্ডব চালিয়েছেন স্টোকস।
১৯২ রানে ৬ উইকেট হারানোর পর স্টোকসের সঙ্গে ক্রিস ওকসের জুটি ইংল্যান্ডকে বড় সংগ্রহ এনে দিয়েছে। সপ্তম উইকেটে দুজনের ১২৯ রানের জুটি। ৪৫ বলে ৫১ রান করেছেন ওকস। তাঁর ইনিংসে ৫ চার ও ১ ছক্কা। এর আগে ৪৮ রানের ওপেনিং জুটির পর দ্বিতীয় উইকেটে মালান ও রুট জুটির রান ৮৫।

রুট ২৮ রান করে আউট হয়েছেন। দলের সংগ্রহে আর ৬ রান যোগ করে ৮৭ রানে ফেরেন মালানও। এরপর স্টোকসের লড়াকু শতক। যেটা ইংল্যান্ডকে লড়ার পুঁজি এনে দিয়েছে।