রসুইঘর পরিপাটি রাখতে…

প্রকাশিত: ১১:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০২৩
রান্নাঘরের পরিচ্ছন্নতা নিয়ে সতর্ক থাকার বিকল্প কিছু নেই। ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিনিধি

রান্নাঘর হচ্ছে বাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ণ  জায়গা। বলা যায় এটিই পুরো বাড়ির প্রাণ। কেননা পুরো বাড়ির লোকের পেটপূজার আয়োজন তো এখান থেকেই হয়। অন্যদিকে বাড়ির লোকের রুচি এবং পরিচ্ছন্নতা সম্পর্কেও টের পাওয়া যায় রান্নাঘর দেখেই।

তাই রান্নাঘরের পরিচ্ছন্নতা নিয়ে সতর্ক থাকার বিকল্প কিছু নেই। রান্নাঘর পরিচ্ছন্ন টিপটপ রাখতে জেনে নিন কিছু টিপস- 

  • রান্নাঘর পরিষ্কার করার ক্ষেত্রে প্রথমেই ফ্রিজ পরিষ্কারের অংশটি সেরে নিন। ডিপ ক্লিন করতে পারেন পুরো ফ্রিজ। সেক্ষেত্রে ফ্রিজ থেকে সব কিছু বের করে রাখুন।
পুরোনো, বাসি, অপ্রয়োজনীয় খাবার বের করে ফেলুন। এবার সবগুলো তাক সম্ভব হলে সাবান গোলানো পানিতে ধুয়ে মুছে নিন। ফ্রিজের ভেতরের অংশ ধোয়া মোছা শেষ হলে পুনরায় তাকগুলো লাগিয়ে নিন। ভেতরে যাতে দূর্গন্ত তৈরি না হয় এজন্য এক টুকরো লেবু কেটে ভেতরে রেখে দিতে পারেন।
  • একই উপায়ে ওভেন পরিষ্কার করে নিন। একটি প্রাকৃতিক ওভেন ক্লিনার বা বেকিং সোডা এবং পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার একটি নরম কাপড় সে মিশ্রণে ভিজিয়ে ভালোভাবে পুরো ওভেন মুছে নিন।
  • নিয়মিত ব্যবহারের বাসনকোসন, রান্নার পাত্রসহ সব তৈজস ভালোভাবে ধুয়ে রাখুন। কুসুম গরম পানিতে ডিশ ওয়াশিং লিকুইড, লেবুর রস বড় একটা পাত্রে মিশিয়ে নিন।
এবার সবাসনকোসনগুলো এতে ভিজিয়ে রেখে দিন ৫-৬ মিনিট। এরপর ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে রেখে দিন।

  • সাবান পানি, ভিনেগার মেশানো পানি কিংবা বেকিং সোডা এবং পানি দিয়ে একটা মিশ্রণ তৈরি করে তা দিয়ে ভালোভাবে ঘসে পরিষ্কার করে নিন চুলা এবং তার আশপাশ।  এ স্থানটি সবচেয়ে বেশি অপরিষ্কার হয় তাইি এদিকে সময় দিন একটু বেশি।
রান্নাঘর
রান্নাঘর হচ্ছে বাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ণ  জায়গা
  • দেয়ালে লাগানো টাইলস, কিচেন কাউন্টার, টেবিল, ক্যাবিনেট ইত্যাদি মুছে ফেলুন।৷ কোনও ময়লা, ধুলো বা আঙুলের ছাপ অপসারণ করতে একটি প্রাকৃতিক ক্লিনার বা সাধারণ পুরানো সাবান এবং পানি ব্যবহার করুন৷ পুরোনো নরম কাপড় দিয়ে মুছে ফেলুন ভালোভাবে।
  • রান্নাঘরের সিংক সবচেয়ে বেশি ব্যবহার হয় এবং নোংরাও হয়। বিশেষ করে তেল চিটচিটে ভাব তৈরি হয় অল্পতেই। সিংক অপরিচ্ছন্ন থাকলে পুরো রান্নাঘর যতই পরিষ্কার করা হোক না কেন তা মূলত ম্লান লাগবে। রান্নাঘরের সিংক পরিষ্কার করতে রাতে সাবান গুড়া, লেবু টুকরো করে কাটা, বেকিং সোডা গরম পানিতে মিশিয়ে তা সিংকে ঢেলে রাখুন। এর আগে সিংকের পানি যাওয়ার রাস্তা বন্ধ করে নিন। যাতে পানি সরতে না পারে। সারারাত এভাবেই রেখে দিন। সকালে সিংক থেকে পানি সরিয়ে নিন। এবার একটা স্ক্রাবারে লিকুইড সাবান নিয়ে পুরো সিংক ঘসে পরিষ্কার করুন। দেখবেন একদমই চকচকে হয়ে গেছে।
  • সবশেষে রান্নাঘরে ভেতর একটা তাজা এবং সুন্দর ঘ্রাণ যাতে বজায় থাকে সেদিকে নজর রাখুন। ময়লা জমিয়ে না রেখে ফেলে দিন যথাসময়ে। মাছ, মাংস ইত্যাদি কাঁচা ময়লা একটা পলিথিনে ঢুকিয়ে ভালোভাবে মুখ বন্ধ করে ফেলে দিন। ময়লার ঝুড়ি ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে রাখুন। ভালো হয় ময়লার ঝুড়িতে এক টুকরো সুগন্ধি লেবু কেটে রাখতে পারলে।