কামিন্সের সঙ্গে দ্বিমত রোহিতের

প্রকাশিত: ১২:০৯ পূর্বাহ্ণ, নভেম্বর ১৯, ২০২৩
ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ছবি : মীর ফরিদ, আহমেদাবাদ থেকে

নিজস্ব প্রতিনিধি

নক আউট পর্বের ম্যাচ মানেই স্নায়ুর চূড়ান্ত পরীক্ষা। সেটা যদি বিশ্বকাপ ফাইনাল হয়, তাহলে চাপের মাত্রা নিশ্চয়ই অনুমান করা যাচ্ছে। প্রথমবার ফাইনালের মঞ্চে নামলে তো চাপ আরো ঘিরে ধরার কথা।

অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স হয়তো এই প্রেক্ষাপটটা ভেবেছিলেন।

ফাইনাল-পূর্ব সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছিলেন, তাঁর দলের জন্য ভালো ব্যাপার হচ্ছে, ২০১৫ বিশ্বকাপজয়ী দলের ছয়-সাতজন বর্তমান দলে আছেন। 

কামিন্স হয়তো বোঝাতে চেয়েছিলেন, ফাইনালের চাপটা তাঁরা ভালোই বোঝেন। ফাইনালে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ভারত অধিনায়ক রোহিত শর্মা অবশ্য এই জায়গায় কামিন্সের সঙ্গে দ্বিমত প্রকাশ করেছেন।

সংবাদ সম্মেলনে রোহিতের কাছে জানতে চাওয়া হয়, এটা (কামিন্সের কথাটা) কি আসলেই সুবিধা? উত্তরে রোহিত বলেছেন, ‘না, আমার মতে ওটা সুবিধা হতে পারে না।

আমি বুঝতে পারছি, সে কোন দিক থেকে এটা বলেছে। কারণ তারা অভিজ্ঞ খেলোয়াড়। তাদের ফাইনাল খেলার অভিজ্ঞতা আছে। কিন্তু আমার মনে হয়, আপনি যখন এই ধরনের টুর্নামেন্ট খেলবেন, খেলোয়াড়দের বর্তমান ফরম ও মানসিকতা অনেক বেশি গুরুত্বপূর্ণ।
আমরা আট বছর আগের কথা বলছি। আমাদের দলও অনেক ফাইনাল খেলেছে।’ 

রোহিত আরো যোগ করেন, ‘আমরা হয়তো বিশ্বকাপ ফাইনাল খেলিনি; কিন্তু আমরাও অনেক ফাইনাল খেলেছি। এখানে দুজন আছে যারা ২০১১ বিশ্বকাপের ফাইনালে ছিল। অশ্বিন খেলেনি; কিন্তু বিরাট খেলেছে।

যদি ফাইনালের কথা বলি, আমাদেরও অনেক ক্রিকেটার সেটা খেলেছে। চাপ কিভাবে সামলাতে হয় তারা জানে। আমার তাই মনে হয় না, এটা কোনো বাড়তি সুবিধা দেবে।’