নান্দনিক কফি মগ

প্রকাশিত: ১২:১০ পূর্বাহ্ণ, নভেম্বর ২১, ২০২৩
কফি মগের নান্দনিক নকশা ও আকৃতির জন্য ইদানীং উপহার হিসেবেও অনেক এগিয়ে রয়েছে এটি। ছবি: কালের কন্ঠ

নিজস্ব প্রতিনিধি

নিজেকে নিমেষে চাঙ্গা করে তুলতে কফিতে চুমুক দেয় অনেকেই। কফি পানের জন্য ইদানীং নান্দনিক মগ ব্যবহার করতে দেখা যাচ্ছে। বাজার ঘুরে এসব কফি মগের খোঁজ নিয়েছেন আহমেদ ইমরান। 
প্রতিদিন সারা বিশ্বের মানুষ গড়ে ২২৫ কোটির বেশি কাপ কফি পান করে।

অনেকেই আছে সকালবেলায় চায়ের কাপে চুমুক ছাড়া দিন শুরু করতে পারে না। তবে চায়ের পাশাপাশি পাল্লা দিয়ে বাড়ছে কফির জনপ্রিয়তা। বিশেষ করে তরুণ প্রজন্মের কাছে কফি পান ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে।
অফিস কিংবা বাসায়ই কেবল নয়, শুধু কফি পানের জন্যই নগরে গড়ে উঠছে নর্থ অ্যান্ড, গ্লোরিয়া জিনস, ক্রিমসন কাপ, বারিস্তা, বাত্বীল, সেগাফ্রেডো ও অ্যারাবিকার মতো বড় বড় কফি শপ।
এ থেকেই তরুণদের কাছে কফির প্রতি কতটা ঝোঁক তার প্রমাণ পাওয়া যায়। ইদানীং কফি পানকে আরো আনন্দময় করে তুলতে যোগ হচ্ছে নান্দনিক সব কফি মগ। অনেক সময় কফির বড় ব্র্যান্ডগুলোও বিশেষ অফারে আলাদা নকশা ও সুবিধাযুক্ত কফি মগ ফ্রি দিচ্ছে। 

এসব মগে নানা লেখা, ইমোজির ব্যবহারে আনা হচ্ছে ভিন্নতা।

কফি মগের নান্দনিক নকশা ও আকৃতির জন্য ইদানীং উপহার হিসেবেও অনেক এগিয়ে রয়েছে এটি। বিশেষ করে বন্ধুদের জন্মদিন বা প্রিয় মানুষটিকে বিশেষ দিনে শুভেচ্ছা জানাতে উপহার হিসেবে অনেক জনপ্রিয় এসব কফি মগ।
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিবিএর শিক্ষার্থী আফরিনা ফাইরুজ বললেন, ক্লান্তি কাটাতে কফি পান করা আমার প্রিয় অভ্যাস। সকালবেলা ঘুম থেকে উঠেই সবার আগে এক মগ গরম কফিতে চুমুক দেওয়া চাই-ই। আমি এতটাই কফিপ্রেমী যে কফি পানের জন্য অনেক রকমের মগ আছে আমার।
হাসির ইমোজির নকশা করা মগে কফি দেখলেই মনপ্রাণ জুড়িয়ে যায়।’ একটি বেসরকারি ব্যাংকের ক্যাশ অফিসার রিয়াজুল ইসলাম। তিনি বললেন,‘রোজ অফিস থেকে বাসায় ফিরেই কফি পান করি। 

কফির মিষ্টি আর পোড়া ঘ্রাণ নিমেষেই শরীর ও মনের ক্লান্তি দূর করে দেয়। বেশ একটা চনমনে ভাবও চলে আসে। রোজ কফি পান করার জন্য সুন্দর ডিজাইন করা একটাই মগ ব্যবহার করি আমি। আমার প্রিয় একজনের উপহার দেওয়া কফি মগে কফি পান করাও প্রিয় একটা অভ্যাস।’
দূরপাল্লার যাত্রায় যারা কফি ছাড়া চলতে পারে না,তাদের জন্যও রয়েছে বিশেষ কাস্টমাইজড কফি মগ। বিদেশ থেকে আমদানি করা এসব কফি মগে এক থেকে তিন ঘণ্টা পর্যন্ত কফি গরম রাখা যায়। বারিধারার ইউনিক গিফট শপের স্বত্বাধিকারী ইকরাম খান জানালেন, একেক জনের একেক রকম কফি মগ পছন্দ। সিরামিকের গোলাকৃতি মগগুলোর চাহিদাই বেশি। ইদানীং উন্নতমানের ঢাকনা, কোস্টার ও চামচসহ স্টিল, ফুডগ্রেড প্লাস্টিক, মেলামাইন ও কাচের তৈরি কফি মগও জনপ্রিয় হচ্ছে। কাস্টমাইজড কফিগুলোও তরুণদের কাছে জনপ্রিয়তা পাচ্ছে। এসব কফি মগে চলতিপথেও কফি পান করা যায়। মুখ আটকে কয়েক ঘণ্টা পর্যন্ত কফি গরম রাখা যাবে এসব মগে। যাদের কোল্ড কফি পছন্দ, তাদের জন্য রয়েছে আলাদা নল।

ইদানীং কফি মগে প্রিন্ট করার সুবিধাও যোগ হয়েছে। জন্মদিন, ভালোবাসা দিবস, বন্ধু দিবস, কফি দিবসসহ বিভিন্ন দিনকে ঘিরে নানা ছবি, লেখা সহজেই প্রিন্টের মাধ্যমে ফুটিয়ে তোলা যাচ্ছে কফি মগে। মাত্র ৩০ মিনিটেই মগে প্রিন্ট করা যাবে ছবি, লেখাসহ যেকোনো নকশা।
প্রিয় মানুষটার সঙ্গে যদি এমন মগে রোজ সকালে কফিতে চুমুক দিতে পারেন, দিনের শুরুটাই হবে অন্য রকম। আবার ছুটির দিনের বিকেলগুলোতে দুজনে বসে গল্পে মাততে পারেন এমন কফি মগ সঙ্গে নিয়ে। মেটে আর পোড়া কফির সৌরভে ভরে উঠবে মন।

কোথায় পাবেন, কেমন দাম
নিউ মার্কেট, বসুন্ধরা সিটি শপিং মল, যমুনা ফিউচার পার্কসহ রাজধানীর ছোট-বড় গিফট শপগুলোতে পাওয়া যাবে বর্ণিল নকশা করা নানা রকম কফি মগ। নকশা, ম্যাটেরিয়াল ও ধরন ভেদে এসব মগের দাম পড়বে ১৫০ থেকে এক হাজার ৫০০ টাকার মধ্যে। যাঁরা কফি মগে নকশা, ছবি বা লেখা ফুটিয়ে তুলতে চান, তাঁরা প্রিন্ট মগগুলোতে পেয়ে যাবেন এমন সুবিধা। মগ ও ডিজাইন মিলে খরচ পড়বে ৪৫০ থেকে এক হাজার টাকা।