এক কাপ কফি হাতে প্রিয় কোনো গানের সুর তাহলে আরো সুন্দরই হয়ে উঠবে পুরো দিন।

প্রকাশিত: ১২:১৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১, ২০২৩
ফাইবার এবং অন্যান্য পুষ্টির উপস্থিতি ফলকে রসের চেয়ে স্বাস্থ্যকর করে তোলে

নিজস্ব প্রতিবেদক

ছুটির দিনটা আসেই পুরো সপ্তাহের জ্বালানি হিসেবে। তাই এ দিনটাকে যত চমৎকারভাবে উদযাপন করবেন ঠিক ততটাই সুন্দর হবে পুরো সপ্তাহ। ছুটির দিনে যদি তেমন গুরুত্বপূর্ণ কোনো কাজ জমে না থাকে তাহলে দিনটি ভালোভাবে অতিবাহিত করার চেষ্টাই করুন। সকাল থেকে রাতের একটা পরিকল্পনা আগের দিন রাতেই করে রাখতে পারেন।
এতে পরের দিনটি হয়ে উঠবে গোছানো। জেনে নিন কিভাবে ছুটির দিনটিকেও গুছিয়ে সুন্দর করে তুলতে পারেন-সকালটা সুন্দর হোক 
ছুটির দিনের শুরুটা যদি ভালো না হয় তাহলে দিনটাই মাটি হয়ে যেতে পারে। তাই সকালটা যাতে সুন্দর হয় সেদিকে নজর রাখুন। প্রতিদিন যে সময়ে ঘুম থেকে ওঠেন চেষ্টা করুন সে সময়েই উঠতে।

তাহলে সকালে ওঠার অভ্যাসে যেমন ব্যত্যয় ঘটবে না তেমনি সারা দিন অনেকটা সময় পাওয়া যাবে। যদিও অনেকেই ছুটির দিনটিকে কেবলই ঘুম আর আয়েশের মধ্যে সীমাবদ্ধ রাখতে চান। এমনটা হলেও কিন্তু মন্দ নয়। তবে সকালবেলা ঘুম থেকে উঠে এক কাপ কফি হাতে যদি প্রিয় কোনো গানের সুরে হারিয়ে যান তাহলে কিন্তু আরো সুন্দরই হয়ে উঠবে পুরো দিন।
সকালের নাশ্তা থেকে রাতের খাবার একসঙ্গে
ঘুম থেকে একটু দেরি করে উঠলেও চেষ্টা করুন পরিবারের সবার সঙ্গে নাশতা সারতে। পুরো সপ্তাহে হয়তো এ সুযোগটা কারোরই হয় না। তাই ছুটির দিনে এ সুযোগ মিস করবেন কেন? কেবল সকালের নাশতাই না, চেষ্টা করুন দুপুর ও রাতের খাবারটাও একসঙ্গে সারতে। একসঙ্গে খাওয়াও হলো আবার গল্পও হলো।পারিবারিক সময়
ব্যস্ত জীবনে খাওয়ার সময়টুকুকেই পারিবারিক সময় হিসেবে ধরা হয়।

কিন্তু এর বাইরেও পরিবারের মানুষের সঙ্গে চমৎকার কিছু সময় কাটাতে পারেন ছুটির দিনে। একসঙ্গে সিনেমা দেখা, বাইরে ঘুরতে যাওয়া, পারিবারিক আড্ডা, গল্প, খুনসুটিতে মেতে উঠুন।কিছুটা সময় নিজেকে দিন
সারা সপ্তাহ সময় কোথায় নিজের দিকে তাকানোর? ছুটির দিনটিকে তাই কাজে লাগাতে পারেন নিজের যত্ন-পরিচর্যায়। মনের সুস্থতার জন্য ইয়োগা, ব্যায়াম যেমন করতে পারেন তেমনি বই পড়া, সিনেমা দেখা কিংবা প্রিয় বন্ধুটির সঙ্গে প্রাণ খুলে আড্ডাও দিতে পারেন। টুকটাক রূপচর্চাও সারতে পারেন। বাসায় বসেই মেনিকিউর, পেডিকিউর করতে পারেন। কিছুটা সময় নিয়ে সারতে পারেন বিউটি বাথ।

যদি জমে কাজ
অনেক সময়ই ছুটির দিনের জন্য কিছু কাজ জমে থাকে। যদি না করলেই নয় এমন কোনো কাজ হয়ে থাকে তাহলে সেটি  সেরে ফেলুন। তবে চেষ্টা করুন দিনের এক ভাগে কাজটি সারতে। তাহলে অন্য ভাগে বেশ কিছুটা সময় পারেন নিজের মতো কাটানোর জন্য।