ব্যাগ গোছানোর টিপস, ভ্রমণে দেবে স্বস্তি

প্রকাশিত: ১১:১৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১, ২০২৩
কোথাও ঘুরতে যাওয়ার আগে ঠিকঠাক ব্যাগ না গোছালে বিপাকে পড়তে হতে পারে।

নিজস্ব প্রতিনিধি

ছুটিছাটা মিললেই দে ছুট, এমন ভ্রমণপ্রেমী মানুষদের জন্য ভ্রমণে বেরোনোর আগে খুব একটা পরিকল্পনা লাগে না। তবে এ কথা অস্বীকারের উপায় নেই যে কোথাও ঘুরতে যাওয়ার আগে ঠিকঠাক ব্যাগ না গোছালে বিপাকে পড়তে হতে পারে। কেননা ট্যুরিস্ট স্পটগুলোতে ব্যবহারের জিনিসপত্র যেমন সহজলভ্য নয় তেমনি অতিরিক্ত দামও রাখা হয়। তাই ব্যাগ গোছানোর আগে একটু তো পরিকল্পনা লাগেই।

জেনে নিন প্রয়োজনীয় কয়েকটি টিপস, যা ঘুরতে যাওয়ার আগে মেনে চলতে পারেন- 

  • প্রথমেই তালিকা করা। কোথাও ঘুরতে যাওয়ার দুই-তিন দিন আগেই ব্যাগে কী কী নেবেন তার একটা তালিকা তৈরি করে ফেলুন। এখান থেকে খুঁটিনাটি কোনো কিছুই বাদ দেবেন না। যেমন- টুথপেস্ট, শ্যাম্পু, ব্রাশ, ময়েশ্চারাইজার, সুই-সুতা, স্যালাইন, প্রয়োজনীয় ওষুধপত্র ইত্যাদি।
  • এবার সব কিছু লেখা হয়ে গেলে একটি একটি করে ব্যাগে  ঢুকিয়ে ফেলুন। আর তালিকা থেকে কেটে দিন। বের হওয়ার আগে তালিকাটিতে শেষবারের মতো চোখ বুলিয়ে নিন। দেখবেন আর কিছুতেই ভুল হচ্ছে না।
  • অনেক সময় আমরা মিনি কসমেটিকস কিনি, পরে ওই কৌটাগুলো ফেলে দিই। কসমেটিকসের ছোট কৌটাগুলো ফেলে না দিয়ে ভালো করে ধুয়েমুছে তুলে রাখুন। ভ্রমণে এই কৌটাগুলো খুবই কাজে লাগে। ভ্রমণের আগে তুলে রাখা ছোট ছোট কৌটাগুলোতে যে কয় দিন বেড়াবেন সেই হিসাবমতো অনুমান করে শ্যাম্পু, ক্রিম, তেল ইত্যাদি নিতে পারেন। এতে ব্যাগের জায়গারও অনেক সাশ্রয় হবে।
  • টুথপেস্ট, শ্যাম্পু, তেল, ক্রিম জাতীয় সামগ্রীগুলো ছোট জিপলক ব্যাগে ঢুকিয়ে নিন। তারপর ছোট ব্যাগটি ট্রাভেল ব্যাগের সাইড পকেটে রাখুন। কারণ যদি দুর্ঘটনাবশত আপনার কোনো একটা সামগ্রীর কৌটা লিক হয়ে যায় তাহলে আপনার প্রিয় পোশাকগুলো তেলে-ক্রিমে মাখামাখি হওয়ার হাত থেকে রক্ষা পাবে।
  • ট্রাভেল ব্যাগের সাইড পকেটে কিছু পলিথিন ব্যাগও নিয়ে নিন। ফেরার সময় ভেজা কাপড় অথবা বাড়তি কোনো কিছু রাখার জন্য পলিব্যাগের বিকল্প নেই।