ফুল ফোটাতে গাছকে দেবেন যে খাবার

প্রকাশিত: ৫:২২ অপরাহ্ণ, ডিসেম্বর ২, ২০২৩
গাছ ঠিকঠাক রোপণ করলেও ফুল, ফল অনেক সময়ই হয় না।

নিজস্ব প্রতিনিধি

যেকোনো গাছ লাগানোর জন্য উত্তম সময় ধরা হয় বর্ষাকালকে। কিন্তু সবুজপ্রেমীরা তো আর এসব দিনকাল খেয়াল রেখে গাছ লাগান না! বছরজুড়েই গাছ লাগান তারা। গাছ ঠিকঠাক রোপণ করলেও ফুল, ফল অনেক সময়ই হয় না। এ জন্য মন খারাপ তো হতেই পারে।

বিশেষ করে গোলাপ, রজনীগন্ধা, জবা, কাগজ ফুল, সব ধরনের গাছেই এই সমস্যা দেখা দেয় সচরাচর। রাসায়নিক সার ব্যবহার করলে অনেক সময় গাছের ক্ষতি হয়। শুধু তা-ই নয়, রাসায়নিক সার বেশি মাত্রায় হয়ে গেলে গাছ মারাও যেতে পারে। তার চেয়ে ঘরের জিনিস দিয়েই গাছকে খাবার দিন।
এতে খরচ যেমন কমে যাবে তেমনি গাছেরও কোনো ক্ষতির আশঙ্কা থাকবে না। জেনে নিন বাড়িতেই কিভাবে তৈরি করবেন গাছের খাবার- 

কয়েক টুকরা আলু, কলার খোসা, ভিনেগার আর ইস্ট দিয়েই তৈরি করে ফেলতে পারবেন এই সার। একটা আলু টুকরা করে কেটে নিন। এবার তা একটা বড় পাত্রে দিন।

তারপর একটা কলার খোসা দিয়ে দিন এতে। এবার এক টেবিল চামচ ভিনেগার এবং এক চা চামচ ইস্ট দিয়ে আধা লিটার পরিমাণ পানি দিন। এভাবে সব একসঙ্গে মিশিয়ে দুই থেকে তিন দিন কোনো ছায়াঘেরা স্থানে রেখে দিন। 

এরপর পানিটুকু ছেঁকে নিন। তারপর আধা লিটার পানির সঙ্গে আরো এক লিটার পানি মেশান।

এবার এটি ফুলের গাছের গোড়ায় দিয়ে দিন। শুকনা মাটিতে সব সময় এই ম্যাজিক ওয়াটার দেবেন। সপ্তাহে এক দিন এই পানি দিতে পারেন গাছে। 

পেঁয়াজের খোসা দিয়েও সার তৈরি করতে পারেন। পেঁয়াজের খোসা জমিয়ে রাখুন পাঁচ-সাত দিন ধরে। এবার সবগুলো একসঙ্গে নিয়ে একটা বড় বাটিতে দিন। আধা লিটার পানি দিয়ে ফুটতে দিন। ১০-১২ মিনিট ফুটলেই দেখবেন পানির রং হালকা খয়েরি হয়ে এসেছে। তখন চুলা বন্ধ করে দিন। ঠাণ্ডা হলে ছেঁকে নিন। এবার এই পানি গাছে স্প্রে করুন। সরাসরি মাটিতেও দিতে পারেন।