রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব পানীয়

প্রকাশিত: ৭:০৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৩, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

শীত যেন সঙ্গে নিয়ে আসে নানা রকম রোগবালাই। তাই তো উত্তরের হিমেল হাওয়া বইতে শুরু করলেই নানা রকম অসুখ-বিসুখ বাসা বাঁধতে থাকে শরীরে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এ ঋতুতে কিছু পানীয়কে নিয়মিত খাদ্যতালিকায় স্থান দিতে পারেন। কেননা এসব পানীয়র রোগ প্রতিরোধ ক্ষমতা ভীষণ রকম, তাই সহজে ঠাণ্ডা-কাশি কিংবা অন্যান্য রোগ বাসা বাঁধতে পারবে না শরীরে।

জেনে নিন সেসব পানীয় কী কী- 

  • নানা রকম প্রাকৃতিক উপাদান রয়েছে, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেসব উপাদান পানিতে ফুটিয়ে ভেষজ পানীয় বানানো যায়। যা মূলত শরীর সুস্থ রাখতে এবং বিভিন্ন রোগ-জীবাণুর হাত থেকে রক্ষা করে। জোয়ান ও গোলমরিচ দুটো উপাদানই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ সাহায্য করে।
এ দুটোর একত্রে ক্ষমতা বাড়ে বৈকি। এ উপাদান দুটোতে ইনফ্লেমেটারি বৈশিষ্ট্য, অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি বিদ্যমান। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকর ভূমিকা রাখে। তাই শীতে কুসুম গরম পানি অথবা স্বাভাবিক তাপমাত্রার পানিতে ভিজিয়ে কিংবা ফুটিয়ে পান করতে পারেন।
  • তুলসী, আদা ও হলুদের প্রচুর ভেষজ গুণ রয়েছে, যা বহু রোগ থেকে মুক্তি দিতে পারে। তাই পানিতে তুলসী, আদা ও হলুদ  ভালো করে ফুটিয়ে নিতে হবে। এবার এই পানীয় নিয়ম করে খেতে পারেন। এতে সর্দি-কাশি দূর হবে।
  • তুলসী, হলুদ, আদা, দারচিনি, মধু দিয়ে একটি ভেষজ পানীয় তৈরি করতে পারেন।
এই পানীয় শরীর গরম রাখে এবং বহু রোগব্যাধি থেকে মুক্তি দেয়। তাই প্রতিদিন পান করতে পারেনে এ পানীয়।

  • গোলমরিচ ও হলুদের গুণে শরীর অত্যন্ত ভালো থাকে। হলুদে রয়েছে প্রচুর অ্যান্টিসেপ্টিক উপাদন। যেকোনো রোগব্যাধি দূর করতে এসব উপাদান দিয়ে একটা ভেষজ পানীয় তৈরি করতে পারেন, যা পুরো শীতেই পান করতে পারেন।

সূত্র: হিন্দুস্তান টাইমস