পেঁয়াজ ছাড়াই রান্না,খেতেও বেশ সুস্বাদু এমন ৩টি রেসিপি।

প্রকাশিত: ১২:৩৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১১, ২০২৩
পেঁয়াজ ছাড়া পাঁচমিশালি সবজি

নিজস্ব প্রতিনিধি

হঠাৎ পেঁয়াজের দাম আকাশছোঁয়া। কিন্তু পেঁয়াজ ছাড়া রান্নার কথা ভাবতেই পারেন না অধিকাংশ। এবার তবে উপায় কী? পেঁয়াজ ছাড়া মধ্যবিত্তের হেঁশেলে কি আর আগুন জ্বলবে! এমনটা ভাবছেন যারা তারা জেনে নিন তিন পদের রান্নার রেসিপি, যা পেঁয়াজ ছাড়াই রান্না করা যায় এবং খেতেও বেশ সুস্বাদু। রেসিপি দিয়েছেন তাহ্‌মিনা জামানপেঁয়াজ ছাড়া মুরগি  
মুরগির মাংস নিন পরিমাণমতো।

আদা বাটা, রসুন বাটা , ধনেপাতা কুচি, ক্যাপসিকাম কুচি, টমেটো লম্বা করে কুচি, শুকনা মরিচ আধা ভাঙা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া,গরম মসলা গুঁড়া, কাঁচা মরিচ গোটা চিরে নিতে হবে, লবণ স্বাদমতো, অল্প টক দই আর পরিমাণমতো তেল।মুরগির মাংস চাইলে আগে থেকে কিছুটা সিদ্ধ করে নিতে পারেন। এবার কড়াইতে বা প্যানে তেল গরম করুন, তারপর আদা বাটা ও রসুন বাটা দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করুন, তারপর সিদ্ধ মাংসটুকু দিন।

ভালোভাবে নাড়তে থাকুন। মিনিট কয়েক নাড়ার পর ঢেকে দিন।  তারপর লবণ, টমেটো কুচি দিয়ে আবার ঢেকে দিন। কিছুক্ষণ পরে  আধা ভাঙা শুকনা মরিচ, হলুদ গুঁড়া, মরিচের গুঁড়া দিন।
ভালোভাবে কষিয়ে নিন। এরপর টক দই  দিয়ে ভালোভাবে নাড়ুন। এবার গরম মসলা ছড়িয়ে নাড়তে থাকুন। ধনেপাতা কুচি, ক্যাপসিকাম কুচি ও কাঁচা মরিচ দিয়ে দিন এবং আঁচ কমিয়ে ঢেকে রাখুন। কিছুক্ষণ পরে পরিবেশন করুন ‌।
chicken
পেঁয়াজ ছাড়া মুরগি রান্না

পাতুরি 
শুধু সর্ষে বাটা, কাঁচা মরিচ ও সর্ষের তেল দিয়ে মেখে কলাপাতায় মুড়ে সেঁকে নিলেই তৈরি মজার ‘পাতুরি’। ইলিশ, ভেটকি ছাড়া চিংড়ি বা ছানা দিয়েও বানানো যায় এই পদটি। পাতুরি সেঁকার কাজ কয়লার চুলাতেই সবচেয়ে ভালো হয়।

পাতুরি
পাতুরি

পাঁচমিশালি সবজি
শীতকালে বাজারে নানা পদের সবজির দেখা মেলে। পছন্দসই সবজি বেছে নিন। আলু, মিষ্টিকুমড়া, বাঁধাকপি, ফুলকপি, সিম, বেগুন ইত্যাদি। এ ছাড়া নিতে হবে শুকনা মরিচ, পাঁচফোড়ন ও তেজপাতা। এবার সবজিগুলো একটু বড় আকৃতিতে কেটে টুকরা করে নিতে হবে। সব সবজিতে হলুদ গুঁড়া, অল্প আদা বাটা, খুবই সামান্য রসুন বাটা, পরিমাণমতো লবণ মিশিয়ে ভালোভাবে মেখে নিন। এবার তেলে শুকনা মরিচ, পাঁচফোড়ন ও তেজপাতা দিয়ে ভেজে নিতে হবে। মেখে রাখা সবজিগুলো এবার তেলে দিয়ে দিতে হবে। অল্প কিছুটা পানি ছিটিয়ে দিতে পারেন। এবার ঢাকনা দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর দেখে নিন সবজি সিদ্ধ হয়েছে কি না। ভালোভাবে সিদ্ধ হলে ওপরে ধনেপাতা কুচি ছড়িয়ে দিতে পারেন। এবার নামিয়ে ভাত কিংবা রুটির সঙ্গে পরিবেশন করুন।