হীরার গয়নার যত্ন, ব্যাবহার ও অনুজ্জ্বল হওয়া থেকে প্রতিকার।

প্রকাশিত: ১২:৩৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২৩
যেমন মূল্যবান এ গয়না ঠিক তেমনই যত্নও প্রয়োজন এটি ভালো রাখতে।

নিজস্ব প্রতিনিধি

গয়না পরতে ভালোবাসেন না এমন নারী কমই আছেন। আবার তা যদি হয় হীরার তাহলে তো কথাই নেই। বর্তমানে হীরার গয়না বেশ সহজলভ্য। তাই অনেকেই নিজের সংগ্রহে রাখতে চান এ গয়না।
যেমন মূল্যবান এ গয়না ঠিক তেমনই যত্নও প্রয়োজন এটি ভালো রাখতে। শখের তোলা আশি টাকা, কথাটি হীরার জন্য একদমই জুতসই। শখের এ গয়নার যত্ন নেবেন কিভাবে জেনে নিন

  • ঘরের নানা কাজ, যেমন সাবান-পানিতে ধোয়ামোছা করা, ময়লা পরিষ্কার করা, রান্না ইত্যাদি করার সময় হীরার গয়না পরা থেকে বিরত থাকুন। কেননা এতে ময়লা আটকে যেতে পারে গয়নার বিভিন্ন ফাঁকফোকরে।
এ ছাড়া রান্নার সময় তেল ও ময়লার কারণে গয়না থেকে পাথর খুলে যাওয়ার আশঙ্কা থাকে।

  • গোসলের আগে হীরার আংটি, চুড়ি, লকেট যা-ই হোক না কেন খুলে রাখুন। কেননা ক্ষারীয় শ্যাম্পু বা সাবানের সংস্পর্শে এসে এটি অনুজ্জ্বল হয়ে যেতে পারে।
  • ত্বকে ক্রিম ব্যবহারের সময় সাবধানতা অবলম্বন করুন।
ক্রিমের প্রভাবে হীরা বিবর্ণ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এ ছাড়া নষ্ট হতে পারে এর উজ্জ্বলতা।

  • বাড়িতে গয়না পরিষ্কার করার সময় খুব বেশি ঘষামাজা না করাই ভালো। হীরার গয়না পরিষ্কার করার সবচেয়ে ভালো পদ্ধতি হলো সারা রাত সাবান-পানিতে ডুবিয়ে রাখা। পরদিন সকালে ধুয়ে পাতলা কাপড় দিয়ে মুছে নিন।
  • হীরার গয়না রাখুন আলাদা স্থানে। অন্যান্য গয়নার সঙ্গে রাখলে ঘষা লেগে দাগ হতে পারে।  তাই টিস্যু পেপারে মুড়িয়ে আলাদা গয়নার বাক্সে রাখুন প্রিয় গয়নাটি। এভাবে হীরার গয়না রাখা হলে মূল্যবান এ পাথর বিবর্ণও হবে না সহজে।