ছুটির দিনে জিন্দা পার্কে

প্রকাশিত: ১২:২৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২৪
জিন্দা গ্রাম থেকেই মূলত এই পার্কের সূচনা হয়

নিজস্ব প্রতিনিধি

সবুজের মাঝে হারাতে চান যারা তারা কিন্তু ডে ট্যুর হিসেবে জিন্দা পার্ককে বেছে নিতেই পারেন। সহজে কম খরচে এবং স্বল্প সময়ে পরিবার-পরিজন ও বন্ধুবান্ধব নিয়ে ঘুরে আসতে পারেন এখান থেকে। ঢাকা থেকে ৩৭ কিলোমিটার দূরে নারায়ণগঞ্জের রূপগঞ্জ অবস্থিত জিন্দা পার্ক। জিন্দা গ্রাম থেকেই মূলত এই পার্কের সূচনা হয়।

বর্তমানে গ্রামটিকে একটি আদর্শ গ্রাম হিসেবে বিবেচনা করা হয় এর সকল সুযোগ-সুবিধার কারণে। শারমীন আশা জানিয়েছেন এখানে কি কি রয়েছে সে সম্পর্কে- 

গাছপালা
জিন্দা পার্কের সবচেয়ে আকর্ষণীয় বিষয়ই হচ্ছে সবুজের সমারোহ। এখানে নানা রকম গাছগাছালি যেন নিজেদের মেলে ধরেছে। সবুজের গালিচাময় পার্কটিতে রয়েছে প্রায় ২৫০ প্রজাতির ১০ হাজারের বেশি গাছপালা।

গেটের ভেতর প্রবেশের পর যে রাস্তা রয়েছে সেখানেই সারি সারি গাছের দেখা মিলবে। 

স্কুল
পার্কের ভেতরে ঢুকে যে জিনিসটি সর্বপ্রথম চোখে পড়বে তা হল একটি স্কুল। জিন্দা গ্রামের ছেলে মেয়েরাই এই স্কুলের শিক্ষার্থী।

খাবারের দোকান
এর ভেতরে রয়েছে হালকা নাশতা সারার মত স্থানও।

ছোট একটা স্ন্যাকস স্টল। চা-বিস্কুট থেকে শুরু করে জুস জাতীয় খাবার এখান থেকে কিনতে পারেন দর্শনার্থীরা। 

ট্রি হাউজ
এখানে রয়েছে ট্রি-হাউজ বা গাছের উপরে করা ছোট্ট ঘর। মই বেয়ে এ গাছের উপরে উঠে কিছু সময় বিশ্রাম করতে পারেন।

নৌবিহার
ভ্রমণকারীদের জন্য জিন্দা পার্কের নৌবিহারের ব্যবস্থা রয়েছে।

লাইব্রেরি
জিন্দা পার্কের আকর্ষণীয় স্থাপনার মধ্যে একটি হল এখানকার দৃষ্টিনন্দন লাইব্রেরী। বই প্রেমীদের জন্য এখানে রয়েছে সকল ধরনের বইয়ের সমাহার।

পরিবেশবান্ধব সাঁকো
পুরো জিন্দা পার্ক জুড়ে রয়েছে পাঁচটি জলাধার। জলাধারের ভেতরে রয়েছে বসার জায়গা। পরিবেশবান্ধব সাঁকো দিয়ে জলাধার পার করে বসার জায়গায় কিছুক্ষণ সময় কাটাতে পারেন দর্শনার্থীরা।

মহুয়া গেস্ট হাউস
জলাধারের পাশে অবস্থিত মহুয়া গেস্ট হাউস যেখানে চাইলে রাতেও থাকতে পারেন তবে সেক্ষেত্রে আগে থেকে বুকিং দিতে হবে। মহুয়া গেস্ট হাউসের সঙ্গে রয়েছে একটি খাবারের রেস্তোরাঁ। সেখানে দুপুরে খাবারের ব্যবস্থা রয়েছে। ভাত, ডাল, সবজি, মাংস ইত্যাদি নানা রকম খাবার পাওয়া যায় এখানে।

যেভাবে যাবেন জিন্দা পার্ক
জিন্দা পার্ক যাওয়ার সবচেয়ে সহজ উপায় হল কুড়ির বিশ্বরোড হয়ে যাওয়া। প্রথমে কুড়িল বিশ্বরোডে আসতে হবে। এখান থেকে বিআরটিসি বাসে কাঞ্চন ব্রিজের কাছে নামতে হবে। তারপর কাঞ্চন ব্রিজ থেকে লেগুনায় উঠলে জিন্দা পার্ক নামিয়ে দিবে। এছাড়া ব্যক্তিগত গাড়ি নিয়ে সরাসরি চলে যাওয়া যাবে।

জিন্দা পার্কের প্রবেশ ফি
জিন্দা পার্কে প্রবেশ করতে হলে প্রাপ্তবয়স্কদের দিতে হবে জনপ্রতি ১০০ টাকা এবং শিশুদের ৫০ টাকা। এছাড়া পার্কের বাইরে থেকে কেনা খাবার সাথে নিয়ে যেতে চাইলে ২৫ টাকা ঢোকার সময় ফি হিসেবে দিয়ে ঢুকতে হবে।