সার্বিক স্বাস্থ্য উন্নয়ন ও উপকারিতায় ‘ছিয়া সিড’অতুলনীয়

প্রকাশিত: ১২:০৩ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিনিধি

  1. স্বাস্থ্যের উপকারিতায় বীজ জাতীয় খাবারের কথা বললে প্রথমেই নাম আসবে চিয়া সিডের। প্রাচীন অ্যাজটেক ও মায়া সভ্যতার মানুষের খাদ্যতালিকায় চিয়া সিডকে মূল্যবান খাবার হিসেবে বিবেচনা করা হতো। প্রতিদিনের খাদ্যতালিকায় এই খাবারটি রাখলে সার্বিক স্বাস্থ্য উন্নয়নের পাশাপাশি বিভিন্ন রোগ ব্যাধির ঝুঁকি কমে। এই বিজের স্বাস্থ্য উপকারিতার মধ্যে রয়েছে..অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

    চিয়া সিডে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টি অক্সিডেন্ট।

এটি ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। এতে রয়েছে ক্লোরোজেনিক, ক্যাফেইক ও মাইরিসেটিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সারের মতো রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়া এটি লিভার ও হৃদরোগের ঝুঁকি কমায়। ক্লোরোজেনিক অ্যাসিড শরীরে প্রদাহ কমানোর পাশাপাশি রক্তচাপ কমায়।
হৃদরোগের ঝুঁকি কমায়

চিয়া সিডে থাকা ওমেগা-৩ এবং ফ্যাটি অ্যাসিড হৃদরোগের ঝুঁকি কমায়। এক গবেষনার তথ্য মতে, চিয়া সিড হাইপারটেনশন, রক্তচাপের মতো রোগের ঝুঁকি কমায় যা হৃদরোগের সঙ্গে জড়িত।

হাড় ভালো রাখে

চিয়া বীজ হাড়ের স্বাস্থ্যের জন্য ভালো। এতে রয়েছে ক্যালসিয়াম ফসফরাস ও ম্যাগনেসিয়াম হাড় ভালো রাখতে ব্যাপক কার্যকারী।

ইনসুলিন সংবেদনশীলতা কমায়ডায়াবেটিসের রোগীদের রক্তে সুগারের মাত্রা তুলনামূলক বেশি থাকে। চিয়া সীড রক্তে ইনসুলিন সংবেদনশীলতা কমায় যা সুগার নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

যেভাবে খাবেন

প্রতিদিনের খাদ্যতালিকায় বিভিন্নভাবে চিয়া সিড রাখা যেতে পারে। ওটমিল, স্মুদি, পুডিংয়ে চিয়া সিড মিশিয়ে খেতে পারেন। এছাড়া পানি বা জুসের সঙ্গে কাঁচা সিড ভিজিয়ে খেলেও বেশ উপকার পাবেন।

প্রতিদিন ১ টেবিল চামচ চিয়া সিড সার্বিক স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করেন চিকিৎসকরা।