গরমে ত্বকের স্বস্তি ফিরবে গোলাপজলে

প্রকাশিত: ১২:১০ পূর্বাহ্ণ, মার্চ ২৯, ২০২৪
ত্বককে স্বস্তি দিতে এমন আবহাওয়ায় ভরসা রাখতে পারেন গোলাপজলে। ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিনিধি

এই ভাপসা গরম তো, এই বৃষ্টি। এমন আবহাওয়া ত্বকের নানা অস্বস্তির কারণও। ত্বককে স্বস্তি দিতে এমন আবহাওয়ায় ভরসা রাখতে পারেন গোলাপজলে। জেনে নিন কিভাবে কখন ব্যবহার করবেন গোলাপজল।

 

মাস্ক লাগানোর আগে
মুখে ঘরোয়া ফেসপ্যাক লাগানোর আগে তুলোয় করে গোলাপজল নিয়ে সারা মুখে লাগিয়ে নিন। ত্বক আগে থেকে পরিষ্কার করে নিন। মুখে গোলাপজল লাগানোর পরে ফেসপ্যাক লাগান। তাতে ফেসপ্যাকের কার্যকারিতা বাড়বে, গোলাপজলও ত্বকের গভীরে প্রবেশ করে ত্বক আর্দ্র রাখবে।

টোনার হিসেবে গোলাপজল
কেমিক্যালে ভরা টোনারের চেয়ে গোলাপজল অনেক বেশি উপকারী। গোলাপজলের অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ ত্বক স্নিগ্ধ করে, ত্বকের জ্বালাভাব, র‍্যাশ কমায়। তুলায় করে নিয়ে মুখে বুলিয়ে নিন, ত্বক ঠাণ্ডা হয়ে যাবে নিমেষে।

কাটাছেঁড়া, র‍্যাশ কমাতে
গোলাপজলের মধ্যে হালকা অ্যাস্ট্রিনজেন্ট ও অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ রয়েছে।

তাই হাত-পা শেভ করতে গিয়ে কেটে গেলে বা কোথাও দানা দানা র‍্যাশ বেরোলে চোখ বন্ধ করে ভরসা রাখুন গোলাপজলের ওপরে। তুলায় করে লাগিয়ে নিন জায়গাটায়, ব্যস, নিশ্চিন্ত! 

শুষ্ক ত্বকের সমস্যায়
আপনার ত্বক কি খুব রুক্ষ আর শুকনা? তাহলে প্রতিবার ময়েশ্চারাইজার মাখার আগে আপনার দরকার গোলাপজল। স্প্রে বোতলে গোলাপজল ভরে রাখুন। স্নানের পর আগে সারা শরীরে স্প্রে করে নিন, তারপর সঙ্গে সঙ্গে ময়েশ্চারাইজার মেখে ফেলুন। গোলাপজল ময়েশ্চারাইজারের আর্দ্রতা ত্বকের গভীরে ঢুকতে সাহায্য করবে।

 

পিএইচ ব্যালান্স
ত্বকের পিএইচ ব্যালান্স ফিরিয়ে এনে ত্বক সুস্থ করে তোলার ক্ষমতা রয়েছে গোলাপজলের। সাধারণ পানির বদলে কয়েকবার মুখে গোলাপজলের ঝাপটা দিন, ত্বক দ্রুত সুস্থ হয়ে উঠবে।

স্নানের সময়
এই গরমের দিনে একটা স্বস্তির স্নান সারতে অ্যাসেনশিয়াল অয়েলের বদলে গোসলের পানিতে মিশিয়ে দিন গোলাপজল। শরীর, মন দুই-ই তরতাজা হয়ে উঠবে, ভেতরে ভেতরে এক আশ্চর্য শান্তি পাবেন। বাড়তি পাওনা হিসেবে গোলাপের মনকাড়া সুগন্ধ তো রইলই!