বিশ্বকাপ মাথায় রেখে ভারত সিরিজের বাংলাদেশ দল

প্রকাশিত: ১১:৪১ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০২৪
অস্ট্রেলিয়ার মেয়েদের বিপক্ষে সর্বশেষ সিরিজে পাত্তা পায়নি বাংলাদেশ।

নিজস্ব প্রতিনিধি

ভারতের মেয়েদের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ। সিলেটের উইকেটের কথা মাথায় রেখে স্কোয়াডে বাড়তি একজন পেসার হিসেবে নতুন মুখ হাবিবা ইসলাম পিংকিকে নেওয়া হয়েছে। তাঁকে জায়গা দিয়ে সর্বশেষ অস্ট্রেলিয়া সিরিজের দল থেকে বাদ পড়েছেন ব্যাটার সুমাইয়া আক্তার।

এ ছাড়া চোট কাটিয়ে লম্বা সময় পর দলে ফিরেছেন ওপেনার রুবাইয়া হায়দার ঝিলিক।

রুবাইয়াকে জায়গা দিতে বাদ পড়েছেন উইকেটকিপার ব্যাটার ফারজানা আক্তার লিসা। দুজনের নতুন অন্তর্ভুক্তি নিয়ে বিসিবির নারী উইংয়ের প্রধান নির্বাচক সাজ্জাদ আহমেদ শিপন জানিয়েছেন, ‘সিলেটে যেহেতু স্পোর্টিং উইকেটে খেলব আমরা, আমার মনে হয় উইকেট পেস বোলারদের সহায়তা করবে। এ জন্য আমরা বাড়তি একজন পেসার নিয়েছি। আরেকটা সুখবর হচ্ছে, আমাদের ওপেনার রুবাইয়া হায়দার ঝিলিক চোট কাটিয়ে ফিরেছে।
তিনি আরো যোগ করেন, ‘ব্যাটার সুমাইয়া আক্তারের জায়গায় আমরা পেসার হাবিবা ইসলাম পিংকিকে নিয়েছি। আর বিকল্প উইকেটকিপার লিসার জায়গায় ঝিলিককে নিয়েছি। ঝিলিক বাংলাদেশের খুবই সম্ভাবনাময় ব্যাটার। হংকংয়ে ইমার্জিং এশিয়া কাপের সময় চোটে পড়েছিল।

অনেক দিন পর সে ফিরেছে। সে অটোমেটিক চয়েজ। পিংকিকে সিলেটের উইকেটের কথা মাথায় রেখে নেওয়া হয়েছে। গত সিরিজে আমরা দুইজন পেস বোলার মারুফা-তৃষ্ণাকে খেলিয়েছি। এখন একজন বিকল্প পেস বোলার নিচ্ছি।
আমরা হয়তোবা ওই ফরমেশনে যাব। কয়েকটা ম্যাচে দুইজন করে পেস বোলার খেলবে।’ 

ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে ঘরের মাঠে আগামী সেপ্টেম্বর-অক্টোবরে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু করবে বাংলাদেশের মেয়েরা। এ নিয়ে সাজ্জাদ আহমেদ বলেছেন, ‘আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ সিরিজ। আমাদের ব্যাটাররা রানের জন্য সংগ্রাম করছে। এই সিরিজে যদি ভালোভাবে রান করতে পারে এবং বোলিংটা ঠিকঠাক করতে পারলে আমাদের দলটা আবার আগের জায়গায় ফিরে আসবে। আসলে অস্ট্রেলিয়া খুবই কঠিন দল। আশা করছি ভারতের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারব। আমাদের টিম ফরমেশন, পরিকল্পনা, কৌশল এই সিরিজ থেকে শুরু হবে (টি-টোয়েন্টি বিশ্বকাপের)।

ভারতের বিপক্ষে বাংলাদেশ দল:

নিগার সুলতানা (অধিনায়ক), নাহিদা আক্তার (সহ-অধিনায়ক), মুর্শিদা খাতুন, সোবহানা মোস্তারি, স্বর্ণা আক্তার, রিতু মনি, রাবেয়া খান, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, ফারিহা ইসলাম তৃষ্ণা, শরিফা খাতুন, দিলারা আক্তার, রুবাইয়া হায়দার ঝিলিক ও হাবিবা ইসলাম পিংকি।