প্রাকৃতিক উপায়ে চুলে রং করবেন যেভাবে

প্রকাশিত: ৮:৩৫ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২৩

নিজস্ব প্রতিনিধি : পার্লারে অথবা বাসায় কৃত্রিম চুলের রং ব্যবহার করে আপনার চুলকে আকর্ষণীয় করতে পারেন। কিন্তু এই কৃত্রিম চুলের রং অ্যামোনিয়া বা প্যারাবেনের মতো বিষাক্ত এবং ক্ষতিকারক রাসায়নিক পদার্থ থাকতে পারে। সেগুলো আমাদের চুলের জন্য ক্ষতিকর। তাই কৃত্রিম চুলের রং ব্যবহার না করে প্রাকৃতিক কিছু উপাদান ব্যবহার করেই চুলকে রঙিন করা যায়।

চলুন জেনে নিই প্রাকৃতিক কোনো কোনো উপাদান ব্যবহার করে আপনার চুলকে রঙিন করতে পারেন।

১. গাজরের রস

চুলকে লাল-কমলা রঙে রঙিন করতে চাইলে চুলে গাজরের রস ব্যবহার করতে পারেন। নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে গাজরের রস মিশিয়ে চুলে লাগাতে হবে। ১ ঘণ্টার জন্য চুলকে ঢেকে রখেতে হবে।

২. মেহেদিপ্রাকৃতিকভাবে চুলের রঙেরের সবচেয়ে উপকারী উপাদান হলো মেহেদি। মেহেদি বেটে চুলে ২ ঘণ্টা থেকে ৬ ঘণ্টা পর্যন্ত লাগিয়ে ধুয়ে ফেলতে হবে।
এই রং চার থেকে ছয় সপ্তাহ স্থায়ী হতে পারে।

৩. বিটের রস

বিটের রস ব্যবহার করলেও চুলে গাড় লাল রং হয়। নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে বিটের রস মিশিয়ে চুলে লাগিয়ে ১ ঘণ্টা পর ধুয়ে নিতে হবে।

৪. কফিচুলে গাঢ় বাদামি রং আনতে কফি ব্যবহার করতে পারেন। কড়া ব্ল্যাক কফি লিকার নিয়ে একটি স্প্রে বোতলে কিছুটা লিভ-ইন হেয়ার কন্ডিশনার মিশিয়ে নিতে হবে।

এরপর মিশ্রণটি চুলে এক ঘণ্টা লাগিয়ে রেখে পানি দিয়ে ধুয়ে ফেললেই আপনার চুলে বাদামি রং চলে আসবে। ৫. চা

চায়ে থাকা ট্যানিক এসিড চুল কালো করে। ৫ টেবিল চামচ চা-পাতা ১ কাপ পানিতে ফুটিয়ে  নিতে হবে। এরপর ঠাণ্ডা হলে চুলে লাগিয়ে ৩০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৬. লেবুর রস

তাজা লেবুর রস ছেঁকে নিয়ে আপনার চুলে লাগাতে পারেন। তারপর কয়েক ঘণ্টা রেখে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। লেবুর রস আপনার চুলকে হালকা সোনালি রং দিতে পারে।

সূত্র :  টাইমস অব ইন্ডিয়া