২০ বছরে প্রথমবার ব্যালন ডি’অরে নেই রোনালদোর নাম!

প্রকাশিত: ৮:০৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২৩

নিজস্ব প্রতিনিধি

ক্যারিয়ারের শেষপ্রান্তে এসে ইউরোপ ছেড়ে সৌদি আরবের লিগে খেলছেন পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। খুব স্বাভাবিকভাবেই সেই লিগ মর্যাদার দিক দিয়ে ইউরোপিয়ান লিগগুলোর চেয়ে অনেক পিছিয়ে আছে। যার প্রভাব পড়েছে ব্যালিন ডি’অরের তালিকাতেও। গতরাতে ব্যালন ডি’অরের জন্য ৩০ জনের তালিকা প্রকাশিত হয়েছে।

ব্যালন ডি’অরের গত ২০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মত মনোনীতদের তালিকা থেকে বাদ পড়লেন এই পর্তুগিজ সুপারস্টার!৩০ জনের এই তালিকায় এই সময়ে তারকা ফুটবলারদের প্রায় সবাই আছেন। যে কারণে রোনালদোর বাদ পড়াটা চোখে লেগেছে। বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি, ম্যানচেস্টার সিটির উদীয়মান তারকা আর্লিং হালান্ড ছাড়াও ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেসহ গত মৌসুমে মাঠ মাতানো মোহাম্মদ সালাহ, বুকায়ো সাকা, জুড বেলিংহাম, কেভিন ডি ব্রুইনা, হ্যারি কেন, মার্টিন ওডেগার্ডসহ আরো অনেকেই এই তালিকায় থাকলেও জায়গা হয়নি রোনালদোর।

সর্বশেষ ২০০৩ সালে রোনালদোর নাম ব্যালন ডি’অরের তালিকায় ছিল না।

তখন তিনি সবেমাত্র ম্যানচেস্টার ইউনাইটেডে প্রথম মৌসুম কাটিয়েছিলেন। ২০০৪ সালে প্রথমবারের মতো রোনালদো ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছিলেন। এরপর টানা ১৯ বার তিনি ব্যালন ডি’অরের তালিকায় ছিলেন। ১৯ বছর বয়স থেকে ৩৭ বছর বয়স পর্যন্ত প্রায় প্রতিবারই তিনি এই পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় মনোনীত হয়েছেন।
ক্যারিয়ারে ৫বার ব্যালন ডি’অর জিতেছেন রোনালদো। তার চিরপ্রতিদ্বন্দ্বী মেসি জিতেছেন ৭ বার।