সকালে ১৫ মিনিট নিজের জন্য

প্রকাশিত: ১২:০৪ পূর্বাহ্ণ, নভেম্বর ২১, ২০২৩
সকালটা সুন্দর হলে পুরো দিন যে আপনাতেই সুন্দর হবে সে কথা কে না জানে

নিজস্ব প্রতিনিধি

সকালে ঘুম থেকে ওঠার তাড়া নেই কার! দিনের শুরুটাই তো হয় নানা রকম কাজের পরিকল্পনা দিয়ে। তাই নিজের দিকে তাকানোর সময় পাওয়াই কঠিন। অথচ দিন ফুরোলে কার না মনে হয় যে, ইশ সকালে যদি আরো একটু সময় পেতাম! হয়তো রোজ সকালের তাড়া থেকে বাঁচা কঠিন; কিন্তু চাইলেই সকালটা শুরু করতে পারেন একদম নিজের জন্য কিছুটা সময় রেখেই।

সকালে ঘুম থেকে ওঠা নিয়ে যদি প্রতিদিন সকালে যুদ্ধ করেন, তাহলে একটা বুদ্ধি কাজে লাগাতে পারেন।

চেষ্টা করুন প্রতিদিন যে সময়ে ওঠেন তার চেয়ে অন্তত ১৫ মিনিট আগে ওঠার। প্রথম কিছুদিন চেষ্টা করে যদি ব্যর্থ হন তবে আশাহত হওয়ার কিছু নেই। বরং এবার সময়সীমা আরো একটু বাড়িয়ে নিন। অর্থাৎ স্বাভাবিকের চেয়ে ৩০ মিনিট আগে ওঠার চ্যালেঞ্জ দিন নিজেকে।
ঘুম থেকে উঠে বারান্দায় কিংবা জানালার পাশে কিছুটা সময় ব্যয় করুন। সবুজের দিকে তাকিয়ে থাকার চেষ্টা করুন কিংবা আকাশটাকেও কিছুক্ষণের জন্য নজরবন্দি করতে পারেন। সকালে আপনার কোনো প্রিয় পানীয়, হতে পারেএক গ্নাস পানি, লেবু-মধু-পানি কিংবা চা। যা-ই হোক না কেন পান করতে পারেন খানিকটা আলস্য গায়ে মেখেই।

সকালটা সুন্দর হলে পুরো দিন যে আপনাতেই সুন্দর হবে সে কথা কে না জানে। সকালের এই ১৫-২০ মিনিট চেষ্টা করুন ইতিবাচক চিন্তা করতে, প্রকৃতির দিকে তাকিয়ে থাকতে। অল্প কিছু সময় আগে ঘুম থেকে ওঠার মানে হলো সকালে তাড়াহুড়া করার দরকার নেই। বরং বাড়তি পাওয়া এই ১৫ মিনিটকে নিজের জন্য একটি উপহার হিসেবে ভাবতে পারেন। দিনটি সুন্দর এবং শান্তভাবে শুরু করার একটি উপায়ও এটি।