কফির দুটি ফেসপ্যাকে পান চকচকে ত্বক

প্রকাশিত: ১০:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২৩
রূপচর্চায়ও কফির বেশ সদর্প বিচরণ

নিজস্ব প্রতিনিধি

কফির গুণাগুণের কথা বলে শেষ করা কঠিন। দিনশেষের ক্লান্তি কিংবা সকালের আড়মোড়া ভাঙাতে কফির জুড়ি মেলা ভার। সেই সঙ্গে রূপচর্চায়ও কফির বেশ সদর্প বিচরণ। কিন্তু অনেকেই জানেন না রূপচর্চায় কিভাবে কফি ব্যবহার করা যায়।

তাদের জন্য কফির ফেসপ্যাক কিভাবে বানাবেন তা দেওয়া হলো-
কফি, মধু, টক দই
কফি, মধু, টক দইয়ের বন্ধুত্ব বেশ। ত্বকের সৌন্দর্য আর সুরক্ষা দুটোই বজায় রাথকে সক্ষম এ উপাদানগুলো। মধুতে আছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। ময়েশ্চারাইজিং উপাদানও।
যা ত্বককে ভালো রাখতে সাহায্য করে। এর অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান মুখের জেল্লা ফিরিয়ে আনে। ত্বককে রাখে টানটান। ফলে সহজেই বলিরেখা আসতে দেয় না।
 

একটি পাত্রে কফি, মধু, টক দই পরিমাণমতো নিয়ে ভালো করে মিশিয়ে নিন। সেই মিশ্রণ মুখে লাগিয়ে নিন। ধীরে ধীরে মালিশ করতে পারেন। খুব জোরে ঘষবেন না। চোখে যেন না লাগে, সেদিকে খেয়াল রাখতে হবে।

অন্তত ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন।
কফি এবং কোকো পাউডার
কফি এবং কোকোয়ার ফেসমাস্ক ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ নিয়ন্ত্রণ করে। এ ছাড়া ত্বকের টানটান ভাব বজায় রাখে। ত্বক থাকে মসৃণ। কোকোয়ায় উপস্থিত পলিফেনল ত্বককে অতিবেগুনি রশ্মির ক্ষতিকারক প্রভাব থেকে রক্ষা করে।
একটি পাত্রে কফি, কোকো পাউডার, টক দই ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি মুখে লাগিয়ে নিন। এবার ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে ফেলুন। 

ফেসমাস্ক ধুয়ে ফেলার পরে অবশ্যই টোনার এবং ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন। এতে উপকার পাবেন।