ভ্রমণ আনন্দময় করে তুলতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরামর্শ।

প্রকাশিত: ১২:২৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০২৩
একেক জায়গায় বেড়ানোর জন্য একেক রকম প্রস্তুতির প্রয়োজন।

নিজস্ব প্রতিনিধি

ভ্রমণকে আনন্দময় করে তুলতে দরকার কিছু প্রস্তুতি। পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সহকারী পরিচালক (বিপণন ও ব্র্যান্ডিং) মহিবুল ইসলাম। লিখেছেন আতিফ আতাউর। কোথাও ঘুরতে যাওয়ার আগে কিছু প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।
এতে ভ্রমণ আরামদায়ক ও আনন্দময় হয়। একেক জায়গায় বেড়ানোর জন্য একেক রকম প্রস্তুতির প্রয়োজন। কখন কোথায় কতজন কত দিনের জন্য যাচ্ছেন তার ওপর পূর্বপরিকল্পনা করে নেওয়া দরকার।এতে ভ্রমণের সময় অনেক অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সামাল দেওয়া সহজ হয়।
গন্তব্যস্থলের আবহাওয়া
যদি ঢাকার আবহাওয়াকে মাথায় নিয়ে কাশ্মীরে বেড়াতে যান, তবে বেশ হ্যাপায় পড়তে হবে। কেননা ঢাকায় এ সময় হালকা শীত হলেও কাশ্মীর কিন্তু ভীষণ ঠাণ্ডা। ফলে শীত পোশাকের অভাবে ভুগবেন। আবার পাহাড়ে গেলেও হুটহাট বৃষ্টির কবলে পড়ার ভয় থাকে।
এ জন্য যেখানে যাবেন সেখানকার আবহাওয়াকে মাথায় রেখে প্রস্তুতি নিন। দেশটির দূতাবাসের ওয়েবসাইটে গিয়ে ভ্রমণবিষয়ক বিধি-নিষেধগুলো সম্পর্কে জেনে নিতে পারেন। কবে কোথায় কত দিন থাকবেন তারও একটি তালিকা করে নিন। এতে নির্দিষ্ট সময়ের মধ্যেই পছন্দের জায়গাগুলো ঘুরে আসতে পারবেন।প্রয়োজনীয় জিনিসপত্র
ঘুরতে গিয়ে মনে পড়ে এটা আনিনি, ওটা দরকার।

তখন পেরেশানির শেষ থাকে না। তাই নিজের জন্য প্রতিদিন যা যা দরকার তার একটা লিস্ট করে নিন।এরপর তালিকা ধরে টুথপেস্ট, ব্রাশ, ময়েশ্চারাইজার, সানস্ক্রিন, টুপি, চশমা, চিরুনি, মেকআপ বক্স, টর্চলাইট, চার্জার, ক্যামেরা, মেমোরি কার্ড, পাওয়ার ব্যাংক, গ্যাসলাইট, ছোট চাকু, দড়ি, মোজা, জুতা, দিনে ও রাতে পরার কাপড়চোপড় ব্যাগে ভরে নিন। সঙ্গে আগেই প্রয়োজনীয় টাকা ভাংতিসহ গুছিয়ে রাখুন। সঙ্গে জীবাণুনাশক, মশার ক্রিম, হ্যান্ড রাব নিতে ভুলবেন না।

গন্তব্য যখন বিদেশ
দেশের তুলনায় বিদেশে ঘোরাঘুরিতে একটু বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। বিদেশবিভুঁইয়ে সহজে সাহায্য পাওয়া বেশ কঠিন। এ জন্য এয়ার টিকিট, পাসপোর্ট, ডলার আগেই গুছিয়ে নিন। যে দেশে যাচ্ছেন সে দেশের মুদ্রা আগেভাগে জোগাড় করুন। সঙ্গে সবার পরিচয়পত্র, অফিসের অনুমোদনপত্র, সম্ভাব্য খরচের অর্থ, নিয়মিত সেবনের ওষুধ নিতে ভুলবেন না। গন্তব্যের দেশটিতে থাকা প্রবাসী পরিচিত কেউ থাকলে তাকে জানিয়ে রাখতে পারেন। অনেক সুবিধা পাবেন। ঘুরতে গিয়ে অতিরিক্ত শপিং করা থেকে বিরত থাকার চেষ্টা করুন।

অফার খুঁজে দেখুন
পর্যটন স্থানগুলোর আশপাশে থাকার হোটেল, মোটেল, রিসোর্টগুলোতে বিভিন্ন উপলক্ষে নানা রকম অফার দেওয়া হয়। একবার এসব হোটেল-মোটেলের ওয়েবসাইট, ফেসবুক বা কল সেন্টারে ফোন করে নিতে পারেন। অনেক ট্যুরিজম কম্পানি বিভিন্ন পর্যটন স্পটের প্যাকেজ ঘোষণা করে। এগুলোর খোঁজ নিতে পারেন। অফার প্যাকেজে অনেক সময় কম খরচে বেশ আরামদায়কভাবে ভ্রমণ করা যায়। এতে যেমন অর্থ সাশ্রয় হবে, তেমনি ভ্রমণও আনন্দায়ক হয়ে উঠবে।

নিয়ম ও সহবত মেনে চলুন
একেক জায়গায় সংস্কৃতি একেক রকম। আবার কিছু জায়গায় ঘুরতে গেলে নির্দিষ্ট কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন হয়। সংশ্লিষ্ট ক্ষেত্রে ট্যুরিজম পুলিশ, থানার পুলিশ বা আর্মি ক্যাম্পের পূর্বানুমতি নিতে ভুলবেন না। কোথাও কোনো ফরম পূরণ করতে হলে ভুল তথ্য দেবেন না। কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা ভ্রমণের সময় অবশ্যই মেনে চলুন। ঘুরতে গেলে কোনোভাবেই স্থানীয় লোকজনের সঙ্গে বিরোধে জড়াবেন না। তাদের বিরক্তির কারণ হবেন না। যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলে ভ্রমণের স্থানটি নোংরা করবেন না। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্ট এলাকার আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর মোবাইল নম্বর সঙ্গে রাখুন। প্রয়োজনে জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯-এ ফোন করুন।

অবস্থা বুঝে ব্যবস্থা
পাহাড়ে ঘুরতে গেলে নির্দিষ্ট ডিজাইনের শক্ত সোলের জুতা পরে হাঁটতে সুবিধা হয়। এ জন্য এক জোড়া শক্ত সোলের বুট জুতা সঙ্গে নিন। বৃষ্টি মোকাবেলায় ছাতা বা রেইনকোট রাখুন। পাহাড়ি জলপ্রপাত বা ঝরনায় সাঁতার না জানলে নামবেন না। ছড়ার পিচ্ছিল পাথুরে পথ সাবধানে পাড়ি দিন। সমুদ্রে গেলে জোয়ার-ভাটার সময় সৈকতে নামা থেকে বিরত থাকুন। বড় নদী, সুন্দরবন বা জঙ্গলে ঘুরতে গেলে বাঘ, সাপ, কুমিরসহ হিংস্র প্রাণীর ব্যাপারে সতর্ক থাকুন। রাতে ক্যাম্পিং করলে দলবলসহ কাছাকাছি অবস্থান করুন। ভ্রমণে শারীরিকভাবে সুস্থ থাকতে সচেতন থাকুন। পরিবারসহ ঘুরতে গেলে নিজ বাড়ি বা বাসার বাড়তি নিরাপত্তা নিশ্চিত করুন।