গাছ পরিচর্যায় এড়াতে হবে যে ভুলগুলো, জেনে নিন

প্রকাশিত: ১২:২৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২৪
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিনিধি

সবুজের মধ্যে হারাতে ভালো লাগে সবারই। অনেকেই তাই শখের বসে বাগান করতে পছন্দ করেন। নার্সারী থেকে টবসহ গাছ কিনে নিজের বাসার বারান্দায় বা জানালার পাশে রাখেন। এসব গাছের জন্য প্রয়োজন যত্ন ও সময়ের।

বাগানের সঠিক পরিচর্যার নিয়ম না জানার জন্য কাঙ্খিত ফলাফল আসে না। যে ভুলগুলোর কারণে আপনার গাছ সঠিকভাবে বেড়ে উঠছে না তা জেনে নিন- 

১. মাত্রাতিরিক্ত পানি

কম পানিতে যেমন গাছের পাতা হলুদ হয়ে যায় তেমনি বেশি পানি গাছের জন্য ক্ষতিকর। গাছে কতটুকু পানি লাগবে তা বোঝার একটি সহজ পদ্ধতি রয়েছে। হাত দিয়ে গাছের গোড়ার মাটি স্পর্শ করে যদি দেখেন আঙ্গুলে মাটি লেগে যাচ্ছে, তাহলে বুঝবেন আর পানির প্রয়োজন নেই।

মাটি শুকনো অবস্থায় থাকলে বুঝবেন পানি দিতে হবে। 

২. ভুল টবে গাছ রাখা

অনেকেই নিজের পছন্দের সিরামিকস-এর পাত্রে গাছ রাখেন। এক্ষেত্রে সবচেয়ে বড় অসুবিধা হলো পাত্রের নিচে কোনো ছিদ্র না থাকায় পানি বের হওয়ার জায়গা পায় না। এতে গাছের শিকড় পঁচে যায়।

এমন টবে গাছ রাখা উচিত যাতে প্রয়োজনীয় পানি গাছ শোষণ করে বাড়তি পানি বের হওয়ার জায়গা থাকে। 

৩. সঠিক পদ্ধতিতে পোকামাকড় দমন না করা

গাছের জন্য সাদা পাউডারের মতো দেখতে ‘মিলপিড পোকা’ বেশ ক্ষতিকর। নিমের তেল ও বাসন মাজার সাবান পানি একসঙ্গে মিশিয়ে গাছে স্প্রে করুন। নিম গাছের জন্য প্রাকৃতিক সারের মতো কাজ করে। তবে এ কাজটি সন্ধ্যা বেলায় করতে হবে যাতে সালোকসংশ্লেষণে কোনো ধরনের অসুবিধা না হয়।

৪. গাছ ট্রিম না করা

গাছের পরিচর্যায় সব কিছু ঠিক থাকলে ও যদি দেখেন যে গাছ বাড়ছে না তাহলে বুঝতে হবে, ঠিক সময়ে গাছ ট্রিম করা হচ্ছে না। ঠিক সময়ে গাছ ট্রিম করলে গাছ সব দিক দিয়ে পুষ্টি পায়।

এই ভুলগুলো এড়িয়ে চললে গাছ সুন্দরভাবে বেড়ে উঠতে পারবে।

সূত্র : আনন্দবাজার