নিয়মিত ওভেন পরিষ্কার রাখতে প্রয়োজনীয় যা করা দরকার।

প্রকাশিত: ১২:১৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২৪
সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিনিধি

ঝটপট খাবার গরম করা কিংবা ঝটপট কিছু সহজ রান্নাও সেরে ফেলা যায় মাইক্রোওয়েভ ওভেনের বদৌলতে। বলা যায়, ইলেকট্রনিক এ পণ্য রসুইঘরের জন্য আশীর্বাদস্বরূপ। তাই নিত্যদিন ব্যবহার করা এ পণ্যের যদি যথাযথ যত্ন না নেওয়া হয় তাহলে এটি সুবিধা বিলাতে আর সক্ষম হবে না। ব্যবহার শেষে ওভেন ভালোভাবে পরিষ্কার না করা হলে অল্প সময়েই ছড়িয়ে থাকা খাবার থেকে দুর্গন্ধ আসতে পারে।
তাই ওভেনও নিয়মিত পরিষ্কার রাখতে হবে।ওভেন পরিষ্কার রাখতে খুব বেশি কসরতের প্রয়োজন নেই। ঘরো থাকা উপাদানেই সেরে নিতে পারেন পরিষ্কার করার কাজ। এ জন্য এক বাটি পানিতে ভিনেগার কিংবা লেবুর রস মিশিয়ে তা ওভেনে এক মিনিট গরম করে নিন।

এতে গরম পানির বাষ্প পুরো ওভেনে ছড়িয়ে পড়বে। পরে শুকনো কাপড় দিয়ে মুছে নিলেই ওভেন পরিষ্কার হয়ে যাবে। প্রতিদিন পরিষ্কারের ক্ষেত্রে এ পদ্ধতি সবচেয়ে সহজ এবং সময় সাশ্রয়ী।এ ছাড়া সাপ্তাহিক পরিচ্ছন্নতার অংশ হিসেবে পুরো সপ্তাহের যেকোনো এক দিন লিকুইড ডিশওয়াশার একটা গ্লাসে পানিতে গুলিয়ে নিন।

এবার নরম কাপড় বা স্পঞ্জের সাহায্যে ওভেনের ভেতরটা মুছে নিন। এবার স্পঞ্জটি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে পুনরায় পুরো ওভেনের ভেতর ও বাহির মুছে নিন। সব শেষে একটু পরিষ্কার শুকনা কাপড় দিয়ে ভেতর বাহির মুছে নিন। ব্যস পরিষ্কার ও দুর্গন্ধমুক্ত হবে ওভেন।