পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম ও ভিটামিনসমৃদ্ধ খাবার ঋতুস্রাবে ব্যথা নিয়ন্ত্রণে কাজ করে

প্রকাশিত: ১১:৪৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৪
ছবি : সংগৃহীত

নিজস্ব প্রতিনিধি

প্রতি মাসেই কিছুদিনের জন্য মেয়েদের ঋতুস্রাব থেকে ভোগ করতে হয় পেটে ব্যথা। ব্যথা কমাতে অনেকেই গরম পানির সেঁক নেয়। অনেকের আবার ব্যথার ওষুধই একমাত্র ভরসা। প্রচণ্ড ব্যথা থেকে মুক্তি পেতে দুই-তিনবার কিংবা তার চেয়ে বেশিবার ওষুধ খাওয়ার প্রয়োজন হয়ে পড়ে।
 তবে ব্যথার ওষুধ খেলে ডাক্তারের পরামর্শ নিয়ে খাওয়া ভালো। কারণ বেশি পরিমাণে ওষুধ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। চিকিৎসকরা বলেন, এ সময়টাতে জরায়ুর পেশির সংকোচন-প্রসারণ বেশি হয়, ফলে পেট ব্যথার সম্মুখীন হতে হয়। এ ক্ষেত্রে ব্যথার তীব্রতা কম বা বেশি হতে পারে।
এবার জেনে নেওয়া যাক ব্যথা উপশমে কী কী করতে পারেন।১. প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। খেয়াল রাখতে হবে, দেহে যেন পানিশূন্যতা দেখা না দেয়। এতে পেশিতে টান ধরার সমস্যা নিয়ন্ত্রণে থাকবে।

অনেকে পানির বদলে কোমল পানীয় পান করে থাকেন। এতে লাভের চেয়ে ক্ষতির আশঙ্কাই বেশি থাকে।২. ঋতুস্রাবের সময়টাতে আমরা অনেকেই শুয়ে-বসে কাটাতে পছন্দ করি। কিন্তু ঋতুস্রাব স্বাভাবিক রাখতে শুয়ে-বসে না থেকে হাঁটাচলা করা ভালো। এতে ব্যথা কিছুটা নিয়ন্ত্রণে থাকতে পারে।

৩. অনেকেই আছে যারা এই সময়টাতে অস্বাস্থ্যকর খাবারের দিকে ঝুঁকে পড়ে। কিন্তু পুষ্টিবিদরা বলেছেন, এ সময়টাতে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম ও ভিটামিনসমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া উচিত।৪. ঋতুস্রাব চলাকালীন ঠাণ্ডা পানিতে গোসল না করাই ভালো। ঠাণ্ডা পানির কারণে ব্যথার তীব্রতা বাড়তে পারে। তাই চেষ্টা করতে হবে গরম পানি দিয়ে গোসল করার।

৫. হরমোনাল কারণে এ সময় মন-মেজাজ প্রায়ই খারাপ থাকে। তাই মানসিক চাপ সৃষ্টি করে এমন কাজ বাদ দেওয়াই ভালো।

সূত্র : আনন্দবাজার