সকালের যে খাবারগুলো ওজন কমাতে সহায়ক

প্রকাশিত: ১১:৪০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

শরীরের বাড়তি ওজন নিয়ে দুশ্চিন্তায় থাকেন অনেকেই। ওজন কমানোর জন্য অনেক পন্থাও মেনে চলেন। কিন্তু কিছুতেই যেনো কাজ হয় না। ওজন নিয়ন্ত্রণে যাওয়া রোধ করতে খাদ্যাভ্যাসে আনতে পারেন কিছু পরিবর্তন।

এ ছাড়া সঙ্গে করতে হবে কিছু ব্যায়াম। খাবারের ক্ষেত্রে বিশেষ করে দিনের শুরুর খাবারে বিশেষ খেয়াল রাখতে হবে। কারণ এটির ওপর নির্ভর করে ওজন কতটা নিয়ন্ত্রণে থাকবে। এখন প্রশ্ন হলো কী ধরনের খাবার আপনি খেতে পারেন? 

চিয়া সিড 

বর্তমানে ওজন হ্রাসের জন্য জনপ্রিয় খাবার হলো এই চিয়া সিড।

প্রচুর পরিমাণে ফাইবার সমৃদ্ধ এই চিয়া সিড অন্ত্রের জন্য বেশ উপকারী। শারীরবৃত্তীয় অনেক কর্মকান্ড স্বাভাবিক রাখতে সাহায্য করে চিয়া সিড। আবার এটি অনেকটা সময় পর্যন্ত পেট ভর্তি করে রাখে ফলে বারবার খাওয়ার প্রবণতা কমিয়ে আনে। ফলে  অতিরিক্ত ক্যালরি খেয়ে ফেলার ভয় থাকে না।
তিসি

এটি সারারাত পানিতে ভিজিয়ে রাখলে পুষ্টিগুণ অনেক বেড়ে যায়। এতে থাকা ফাইবার ও স্বাস্থ্যকর ফ্যাট ওজন ঝরাতে কার্যকর ভূমিকা রাখে।

কাঠবাদাম

প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে এই বাদামে, ফাইবার পেট অনেকক্ষণ ভরা রাখে। আবার হজমক্ষমতাও বৃদ্ধি করে।

ওটস

ওজন কমাতে বেশ কার্যকরী একটি খাবার ওটস।

স্বল্প ক্যালরি সম্পন্ন এই খাবার অনেকটা সময় পর্যন্ত পেট ভরা রাখে। আবার এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা কোষ্ঠকাঠিন্য কমায়। 

​সিদ্ধ ডিম

ওজন কমাতে চাইলে আপনাকে ডায়েটে পর্যাপ্ত প্রোটিন রাখতেই হবে। যে কোনো ধরনের প্রোটিন রিচ খাবারের মধ্যে সবচেয়ে উপকারী প্রোটিনের উৎস হলো ডিম। তবে এখানেই শেষ নয়, এতে রয়েছে আয়রন, জিঙ্ক, ভিটামিন বি১২, ফোলেটের ভাণ্ডার, যা ওজন কমাতে সাহায্য করে।

ফল
আপেল ও পেয়ারায় রয়েছে ফাইবারের ভাণ্ডার। যা দেহের ওজন কমাকে সাহায্য