দক্ষিণ গাজায় বোমাবর্ষণ চলছেই

প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

দক্ষিণ গাজায় গতকাল মঙ্গলবার তুমুল বোমাবর্ষণ করেছে ইসরায়েল। ইসরায়েলি কর্তৃপক্ষ দক্ষিণ গাজায় অভিযানের তীব্রতা শিগগিরই শেষ করার আশ্বাস দেওয়া সত্ত্বে গতকাল সেখানে হামলা চালানো হয়। এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল দুপুরে বলেছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ইসরায়েলি বাহিনীর হামলায় ১৫৮ জন নিহত এবং ৩২০ জন আহত হয়। এই সময়ের মধ্যে গাজা উপত্যকায় ১৫টি পরিবারে হত্যাযজ্ঞ চালিয়েছে তারা।

 

মন্ত্রণালয় জানায়, চলমান যুদ্ধে গাজায় এই পর্যন্ত ২৪ হাজার ২৮৫ জন নিহত এবং ৬১ হাজার ১৫৪ জন আহত হয়। এদিকে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, গতকাল স্থানীয় সময় সকালে দক্ষিণ ইসরায়েলে অন্তত ৫০টি রকেট হামলা করা হয়েছে। তবে এতে কেউ হতাহত হয়নি। উত্তর গাজায় হামাসের নেতৃত্ব কাঠামো গুঁড়িয়ে ফেলার দাবি করার পর ইসরায়েলি সেনারা দক্ষিণ গাজায় হামলা জোরদার করেছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোয় তারা দক্ষিণ গাজার খান ইউনিস ও রাফাহ শহরে তুমুল বোমাবর্ষণ করেছে। 

এদিকে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালন্ট গত সোমবার বলেছেন, দক্ষিণ গাজায় প্রায় তিন মাস ধরে চলা ‘তীব্র রণকৌশলের পর্যায়’ শিগগিরই শেষ হবে। এদিকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতি চেয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে গত সোমবার তিনি বলেছেন, ‘আমাদের অবিলম্বে একটি যুদ্ধবিরতি দরকার।

যেখানে ত্রাণের প্রয়োজন, সেখানে তা পর্যাপ্ত পরিমাণে পৌঁছানো নিশ্চিত করতে এবং জিম্মিদের মুক্তির সহজতর করতে এই যুদ্ধবিরতি প্রয়োজন। বৃহত্তর যুদ্ধের শিখা নেভাতে এই যুদ্ধবিরতি দরকার। কেননা গাজা যুদ্ধ যত দীর্ঘায়িত হবে, তত বেশি উত্তেজনা ও ভুল হিসাব-নিকাশের ঝুঁকি বাড়বে। 

সূত্র : এএফপি