লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ কর্মকর্তা নিহত

প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

লেবাননের দক্ষিণাঞ্চলে শুক্রবার একটি গাড়িতে ইসরায়েলি ড্রোন হামলায় লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর একজন কর্মকর্তা নিহত হয়েছেন। ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরুর পর থেকে সর্বশেষ মারাত্মক আন্তঃসীমান্ত সহিংসতার ঘটনা এটি। একটি সামরিক নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাস নজিরবিহীন আক্রমন চালালে গাজায় যুদ্ধ শুরু হয়।

এর পর থেকে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মিত্র হিজবুল্লাহ ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে প্রায় প্রতিদিনই সংঘর্ষে জড়াচ্ছে। শত্রুতা ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সর্বাত্মক সংঘর্ষের আশঙ্কা উত্থাপন করেছে। ২০০৬ সালে তারা একটি ধ্বংসাত্মক যুদ্ধ করেছিল। 

লেবাননের রাষ্ট্রীয় ন্যাশনাল নিউজ এজেন্সি (এনএনএ) জানিয়েছে, দক্ষিণ লেবাননের টায়ার জেলার বাজুরিয়েহতে শত্রুরা ড্রোন দিয়ে একটি গাড়িকে লক্ষ্যবস্তু করেছে।

এতে অন্তত একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। অন্যদিকে গণমাধ্যমের সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় নাম প্রকাশ না করার শর্তে সেনাবাহিনীর একটি নিরাপত্তা সূত্র জানান, নিহত ব্যক্তি ‘হিজবুল্লাহর একজন কর্মকর্তা।’ 

হিজবুল্লাহ তাৎক্ষণিকভাবে হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে ঘোষণা করেছে, তারা শুক্রবার ইসরায়েলি অবস্থানে হামলা চালিয়েছে।

এ ছাড়া এএফপির একজন সংবাদদাতা জানান, লক্ষ্যবস্তুকৃত গাড়িটি ধ্বংস হয়ে গেছে এবং আশপাশে ধ্বংসাবশেষ ছড়িয়ে পড়েছে। কর্তৃপক্ষ এলাকাটিকে ঘিরে রেখেছে।

রান সমর্থিত গোষ্ঠীটি বলছে, তারা হামাসের প্রতি সমর্থন প্রকাশ করতে হামলা চালাচ্ছে। জবাবে লেবাননের অভ্যন্তরে হিজবুল্লাহ ও হামাস কর্মকর্তাদের লক্ষ্যবস্তু করছে ইসরায়েল।

গণমাধ্যমটি জানিয়েছে, সাম্প্রতিক দিনগুলোতে ইসরায়েল ও লেবাননের মধ্যে মারাত্মক শত্রুতা বৃদ্ধি পেয়েছে।

হোয়াইট হাউস বৃহস্পতিবার দুই দেশের শান্তি পুনরুদ্ধারের জন্য উচ্চ অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছে। এ ছাড়া দক্ষিণ লেবাননে কয়েকটি কথিত ইসরায়েলি হামলায় উদ্ধারকর্মী নিহত হওয়ার পর জাতিসংঘ এই সপ্তাহে বলেছে, তারা স্বাস্থ্যসেবা সুবিধার ওপর হামলায় ‘গভীরভাবে বিরক্ত’। 

এএফপির তথ্য অনুযায়ী, অক্টোবর থেকে আন্তঃসীমান্ত সংঘর্ষে লেবাননে কমপক্ষে ৩৪৭ জন নিহত হয়েছে, যাদের অধিকাংশই হিজবুল্লাহ যোদ্ধা। তবে কমপক্ষে ৬৮ জন বেসামরিক নাগরিকও এ পরিসংখ্যানে রয়েছে। এ ছাড়া যুদ্ধ দক্ষিণ লেবানন ও উত্তর ইসরায়েলে কয়েক হাজার লোককে বাস্তুচ্যুত করেছে। পাশাপাশি ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, ১০ সেনা ও আট বেসামরিক নিহত হয়েছে।