সীমান্তের কাছে ফের সম্ভাব্য ড্রোনের টুকরা পেল রুমানিয়া

প্রকাশিত: ৬:০৬ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২৪

নিজস্ব প্রতিনিধি

রুমানিয়া শুক্রবার বলেছে, তারা যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের সীমান্তের কাছে সম্ভাব্য ড্রোনের টুকরা খুঁজে পেয়েছে। ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে ব্রাইলা কাউন্টির দানিউব নদীর একটি দ্বীপে বৃহস্পতিবার সর্বশেষ টুকরোগুলো পাওয়া গেছে বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং দেশটির দানিউব বন্দরের অবকাঠামোতে ভারী বোমা হামলার পর থেকে ইতিমধ্যে এই ন্যাটো সদস্য দেশে ড্রোনের টুকরা পাওয়া গেছে। এদিন মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘একটি বায়বীয় যন্ত্র (ড্রোন) থেকে আসা টুকরাগুলো ব্রাইলার বিগ আইল্যান্ডে কৃষি জমির একটি অংশে শনাক্ত করা হয়েছে।’

তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়।

রুমানিয়ার কর্তৃপক্ষ ২০২৩ সালে বিধ্বস্ত ড্রোন থেকে টুকরা পাওয়ার কথা জানিয়েছে। সেই সময় রাশিয়া রুমানিয়ার সীমান্তবর্তী এলাকাগুলোসহ দক্ষিণ ইউক্রেনের বন্দরগুলোতে আক্রমণ জোরদার করেছিল।

তবে কর্মকর্তারা জোর দিয়ে বলেছিলেন, তাঁরা বিশ্বাস করেন না যে তাঁদের দেশকে ইচ্ছাকৃতভাবে লক্ষ্যবস্তু করা হয়েছে। 

এ ছাড়া ডিসেম্বরে এমন একটি ঘটনার পর রুমানিয়া তার আকাশসীমার ‘নতুন লঙ্ঘন’ সম্পর্কে অভিযোগ করতে রুশ রাষ্ট্রদূতকে তলব করেছিল। সেই ঘটনায় দানিউবজুড়ে ইউক্রেনীয় রেনি বন্দরের মুখোমুখি তুলসিয়া কাউন্টির একটি জনবসতিহীন এলাকায় একটি পাঁচ ফুট গভীর গর্ত পাওয়া গিয়েছিল। সেই সময় রুমানিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মস্কোর ‘পুনরায় হামলার’ নিন্দা করেছিল।

 

সূত্র : এএফপি